Breaking News

”ইয়াস” কবলিত মানুষের মুখে হাসি ফোটাতে গোবরডাঙা নাবিক নাট্যমের উদ্যোগ

Post Views: website counter

ইন্দ্রজিৎ আইচ

ইয়াস বিধ্বস্ত সুন্দরবন বাসির করুন অবস্থায় এগিয়ে এসেছেন বিভিন্ন সংগঠন। তাঁরা তাঁদের সামর্থ অনুযায়ী সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সুন্দরবন বাসির মুখে হাসি ফোটাতে। সম্প্রতি গোবরডাঙা নাবিক নাট্যম পৌঁছে গিয়েছিলেন হিঙ্গলগঞ্জ এর কুমিরমারী গ্রামে।

সেখানে বাসিরহাটের অজয় বাইনের নেতৃত্বে গত ১ জুন  থেকে শুরু হয়েছে কমিউনিটি কিচেন। গোবরডাঙা নাবিক নাট্যম সেখানে ৫১ টি পরিবারের ৪০০ জন মানুষকে দুবেলার অন্ন তুলে দিলেন।

নাবিক নাট্যমের সম্পাদক  অনিল কুমার মুখার্জী জানান, আমরা ১৯৭৭ সাল থেকে নিয়মিত থিয়েটার করি মানুষের জন্য। আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টায় চেষ্টা করছি অসহায় মানুষগুলোর পাশে থেকে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে। জীবন অধিকারী জানান,ঝড়,বন্যায় দুর্গত, বা যেকোন ভাবে দুর্গত , সেই সমস্ত মানুষের পাশে দাঁড়ানোর দায় যেমন রাষ্ট্রের ,তেমনই ব্যক্তি বা বেষ্ঠীর কোন দায় নেই এ কথায় মন সায় দেয় না।পরিচি ত মানুষগুলো ভালো নেই দেখে চুপ থাকা যায়? প্রশ্ন প্রতিবাদ পরে হবে,আগে নিজেরা যেটুকু পারি সেটুকু তো করি। ন্যজাট,হিঙ্গলগঞ্জ,সন্দেশখালি ও তার আশেপাশের দ্বীপগুলোতে ,একটু আধটু থিয়েটার করার সুবাদে বিগত দীর্ঘ দিন ধরে নিবিড় যোগাযোগ গড়ে উঠেছে, এখানকার বহু মানুষের সাথে। নোনামাটির মিষ্টি মানুষগুলো ভালো নেই জানতে পারলে নিরাপদে ঘরে বসে থাকতে পারি না। থিয়েটারের বন্ধু,আমার স্বজন, বন্ধু নাট্যদল,কিছু স্বেচ্ছাসেবী সংস্থা আর শুভানুধ্যায়ীদের সাহায্যকে পাথেয় করে নেমে পড়ি ঐ মানুষদের পাশে থাকতে। বন্ধুর হাত বাড়িয়ে দিতে।জানিনা এভাবে আর কত দিন সম্ভব।
এবিষয়ে রাষ্ট্রের যে দায় তার সীমাবদ্ধতা মেনে নিয়েই, বহু স্বেচ্ছাসেবী সংস্থা ত্রাণ নিয়ে ( রিলিফ ট্যুরিজিম বাদ দিয়ে ) পৌঁছতে পারছেন সুন্দরবনের নানা প্রান্তে। তবুও বেশ কিছু মানুষ বঞ্চিত থেকে যাচ্ছেন।

কবে যে সুন্দরবন আবার তার স্বমহিমায় ফিরবে তার চিন্তা সকলেই করছেন। কামনা করি রাষ্ট্র এমন ব্যবস্থা এবার অন্তত নিক , যাতে ঝড় বৃষ্টি হলে নোনামাটির ঐ মিষ্টি মানুষ গুলোর , ত্রানের মত দানের আর প্রয়োজন না হয়।

নাবিকের পক্ষ থেকে ছিলো স্বরূপ দেবনাথ, অনিল কুমার মুখার্জী, দেবাশীষ ঘোষ, চিন্ময় চক্রবর্তী, লাল্টু দাস ও জীবন অধিকারী, সহযোগী বন্ধু হিসাবে পাশে ছিলো মছলন্দাপুর ইমন মাইম সেন্টার এর ধীরাজ হওলাদার, জয়ন্ত সাহা , অনুপ মল্লিক, সায়ন আরো অনেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *