Breaking News

কালোজিরা দিয়ে ছবি এঁকে প্রয়াত কবি শঙ্খ ঘোষকে শ্রদ্ধা

Post Views: website counter

 

সৃজনশীল শিল্পসৃষ্টির সাহায্যে কালোজিরা দিয়ে মুখাবয়ব এঁকে প্রয়াত কবি শঙ্খ ঘোষকে শ্রদ্ধা জানালেন শিল্পী শিক্ষক নরসিংহ দাস। করোনা আক্রান্ত হয়ে বুধবার প্রয়াত হন কবি শঙ্খ ঘোষ।

তাঁর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়তেই সারা বাংলা জুড়ে সাহিত্য-সংস্কৃতি জগৎ সহ সমাজের সমস্ত অংশের মানুষের মধ্যে শোকের ছায়া নেমে আসে। সমাজ মাধ্যমে তাঁর অনুরাগীরা বিভিন্নভাবে শ্রদ্ধা জানাতে শুরু করেন।

একটু অন্যভাবে প্রয়াত কবি শঙ্খ ঘোষকে শ্রদ্ধা জানালেন পশ্চিম মেদিনীপুর জেলা সদর মেদিনীপুর শহরের রবীন্দ্রনগরের বাসিন্দা এলাহিয়া হাই মাদ্রাসা (উঃ মাঃ) -র ভূগোল বিষয়ক শিক্ষক নরসিংহ দাস। নরসিংহ বাবু কালোজিরা দিয়ে মুখাবয়ব এঁকে কবিকে শ্রদ্ধা জানান।

কালোজিরা দিয়ে তৈরি ছবি তিনি ফেসবুকে পোস্ট করেন। তাঁর সেই পোস্টে কবি শঙ্খ ঘোষের অনুরাগীরা যেমন কবিকে শ্রদ্ধা জানিয়েছেন তেমনি শিল্পী নরসিংহ বাবুকে কুর্নিশ জানিয়েছেন। নরসিংহ বাবু বরাবরই এইরকম। কাগজে ছবি আঁকার পাশাপাশি তিনি কখনো কালোজিরা, শাকসব্জি, লতা-পাতা দিয়ে, কখনো দেশলাই কাঠি দিয়ে, কখনো মুসুর ডাল দিয়ে এই ধরনের শিল্প সৃষ্টি করে থাকেন।

একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি কবি ও সাহিত্য সমালোচক। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। তিনি কাব্য সাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাসের উত্তরসূরী ছিলেন।

তার প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুরদিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ খ্রিঃ লাভ করেন ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান ,জ্ঞানপীঠ পুরস্কার তাঁর উল‍্যেখযোগ‍্য গদ‍্য রচনা “বটপাকুড়ের ফেনা”র জন্য। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনেউর্বশীর হাসিওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *