Breaking News

কৃষক ও কৃষি রক্ষায় বিজেপি’কে “ভোটে চোট” দেওয়ার ডাক

Post Views: website counter

 

১৪ মার্চ এর আগের দিন সারা দেশের জমি রক্ষার আন্দোলনের ধাত্রী ভূমি নন্দীগ্রামে দাঁড়িয়ে জমি ও কৃষকদের রক্ষার জন্যে বিজেপিকে একটাও ভোট না দেওয়ার আবেদন জানালেন দিল্লীর কৃষক আন্দোলনের নেতৃত্বরা।

হাজার হাজার কৃষকদের নিয়ে নন্দীগ্রামের বুকে বসা পশ্চিমবঙ্গ কৃষক–মজুর মহাপঞ্চায়েতে এই আবেদন জানালেন গত ২০০৭ সালের জমি আন্দোলনকারীদের অন্যতম সহযোগী সমাজসেবী মেধা পাটেকার।সেই সভায় তাঁর সাথে দিল্লির আন্দোলনরত কৃষক সংগঠনগুলির সমন্বয় মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।নন্দীগ্রামের এই মঞ্চ থেকেই বাংলার চাষিদের কৃষক বিরোধী বিজেপি’কে “ভোটে চোট” দেওয়ার ডাক দিলেন।

নন্দীগ্রামের এই সভায় নিজেদের ভাষনে রাকেশ টিকায়েত সহ যোগেন্দ্র যাদব,অতুল কুমার আনজান, বলবির সিং রাজেওায়াল, অভীক সাহা, গুরনাম সিং চাডুনি, রাজা রাম সিং, সত্যবান, ডঃ সুনীলম, ডঃ সতনাম সিং আজনালা, হিমাংশু তিওায়ারী প্রভৃতি নেতৃবৃন্দ তাঁদের ভাষনে বারবার তুলে ধরলেন বিজেপির কৃষকদের প্রতি বিমাতৃ সুলভ আচরনের বিভিন্ন দিক ।

কেন্দ্রের বিজেপি সরকার এমন আইন এনেছে যা শুধু কৃষির জন্যে ক্ষতিকারক নয়, দেশের পুরো কৃষক কুলকেই ধ্বংসের মুখে ঠেলে দেবে। প্রতিবাদী কৃষকদের বারে বারে দালাল, উগ্রপন্থী, দেশদ্রোহী বলে অপমান করেছে বিজেপি নেতৃত্ব। সমস্যা সমাধানের জন্য কৃষকদের সাথে কখনোই খোলা মনে আলোচনা করেনি বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার। বিজেপির নির্দেশেই শান্তিপূর্ণ প্রতিবাদী কৃষকরা পেয়েছে কাঁদানে গ্যাস, জল কামান ও মিথ্যা মামলা।

তাই এই বিজেপি দলটি ঘোর কৃষক বিরোধী।  সত্য মিথ্যা, ন্যায় অন্যায়, ভালো মন্দ, সাংবিধানিক অসাংবিধানিক এসব কোন কিছুই বোঝেনা এই দল। বোঝে শুধু ভোট, আসন সংখ্যা আর শাসন ক্ষমতা। তাই যে যে ভাষা বোঝে, তাকে সেই ভাষায় শিক্ষা দেওয়ার জন্য নন্দীগ্রামের নেতৃত্বে সারা বাংলা গর্জে উঠুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *