Breaking News

দেশের প্রথম শিক্ষা মন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের জন্মদিন উদযাপন

Post Views: website counter

 

বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী এবং স্বাধীন ভারতের প্রথম শিক্ষা মন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের (১৩৩ তম )জন্মদিন ।এই দিন জাতীয় শিক্ষা দিবস হিসাবেই সারা ভারতবর্ষে পালিত হচ্ছে ।তাঁরই অঙ্গ হিসেবে আজ হাওড়া জেলার উলুবেড়িয়া কলেজ প্রাঙ্গনে তূনমুল ছাএ পরিষদ পরিচালিত, উলুবেড়িয়া কলেজের ছাত্র সংসদের উদ্যোগে মৌলানা আবুল কালাম আজাদের জন্মদিনটি শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়।

উলুবেড়িয়া কলেজ প্রাঙ্গনে আয়োজিত এই সভায় মৌলানা আবুল কালাম আজাদের প্রতিকৃতিতে মাল্যদান করেন উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের বিধায়ক তথা উলুবেড়িয়া কলেজের পরিচালনা সমিতির সভাপতি ইদ্রিশ আলি , উলুবেড়িয়া পৌরসভার ২২ নম্বর ওয়ার্ডের সভাপতি নাসিম আহমেদ, তূনমুল কংগ্রেসের নেতা সেখ শাহনওয়াজ, হাওড়া জেলা গ্রামীন ছাত্র পরিষদের সভাপতি হাসিবুর রহমান, ছাএ সংসদের সভাপতি অনুপম হালদার, মিরাজুল শামীম ওরফে মীরা, কলেজের ছাত্রী স্বাতী পাঁজা , সোনালী সিংহ রায় প্রমুখ ।

উলুবেড়িয়া কলেজ পরিচালনা সমিতির সভাপতি তথা উলুবেড়িয়া পূর্ব বিধানসভা কেন্দ্রের বিধায়ক ইদ্রিশ আলি ভাষণে বলেন, মৌলানা আবুল কালাম আজাদ ছিলেন এক মহান দেশপ্রেমিক এবং স্বাধীনতা সংগ্রামী ।স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী হয়ে শিক্ষার ক্ষেত্রে অনেক কাজ করে গেছেন ।দেশভাগের তিনি বিরুদ্ধে ছিলেন ।তিনি আল হিলাল পত্রিকার সম্পাদক ছিলেন । ইংরেজদের বিরোধিতা করার জন্য তাঁকে জেল খাটতে হয়েছে ।

বিধায়ক ইদ্রিশ আলি আরও বলেন, পশ্চিমবঙ্গ এর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যেমন সততার প্রতীক তেমনি মৌলানা আজাদও ছিলেন একজন সৎ মানুষ ।বিধায়ক ইদ্রিশ আলি বিজেপি, আরএসএস এর তীব্র সমালোচনা করে বলেন, কেন্দ্রের বিজেপি সরকার শিক্ষা উন্নতি সহ সবদিক থেকে ব্যর্থ।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি কতদুর পড়াশোনা করেছেন তার কোন নথি প্রমাণ দেখাতে পারছেন না, এটা আমাদের লজ্জার ।

২২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের সভাপতি নাসিম আহমেদ বলেন, মৌলানা আবুল কালাম আজাদ ছিলেন, জাতি ধর্ম দলমত নিবি’শেষে সকলের কাছে অত্যন্ত্য প্রিয় ।তিনি বিজেপির তীব্র সমালোচনা করে বলেন, বিজেপির বিরুদ্ধে ছাত্র যুব সহ সকলকে গজে’ উঠতে হবে, যাতে ২০২৪ সালে তারা শেষ হয়ে যায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *