Breaking News

দেশপ্রাণের স্মৃতি রক্ষার দাবিতে গন আন্দোলনে নামার হুমকী বামেদের

Post Views: website counter

 

দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের জন্মভিটাকে ও তাঁর কর্মজীবনকে আগামী প্রজন্মের কাছে আরো বেশী করে তুলে ধরার দাবি জানালো সিপিএম।সিপিএম নেতা মামুদ হোসেন জানান এই সব দাবী সমূহের পূরনের জন্য সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ করে গণআন্দোলন গড়ে তোলা হবে।

পূর্ব মেদিনীপুর জেলার দেশপ্রাণ ব্লকের চন্ডীভেটী গ্রামে দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের জন্মভিটায় সর্ব শিক্ষা মিশনের আওতায় একটি আপার প্রাইমারী স্কুল স্হাপন করা হয়েছিল। বর্তমানে তা উন্নীত হয়ে চন্ডীভেটী দেশপ্রাণ জুনিয়র হাইস্কুলে উন্নীত হয়েছে। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী র সংখ্যা ও আশানুরূপ।বিদ্যালয়ের পঠনপাঠনের মানও অভিভাবক মহলে প্রশংসিত।

স্হানীয় জনসাধারণের দাবী চন্ডীভেটী দেশপ্রাণ জুনিয়র হাইস্কুল অচিরেই মাধ্যমিক স্তরে উন্নীত হোক।প্রাক্তন সহকারী সভাধিপতি তথা ব্লকের বাসিন্দা রাজ্য সরকারের শিক্ষা অধিকর্তা ও পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কে ই-মেইল বার্তা পাঠিয়ে অবিলম্বে দেশপ্রাণের নামাঙ্কিত জুনিয়র হাইস্কুল কে মাধ্যমিক স্তরে উন্নীত করার দাবী জানিয়েছেন।

চন্ডীভেটী তে দেশপ্রাণের জন্মস্থানে একটি কমিউনিটি হল তৈরী করা হয়েছিল। বর্তমানে সেটি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। এই কমিউনিটি হল কে দেশপ্রাণ সংগ্রহশালা ও গ্রন্থাগারে রূপান্তরিত করার দাবী স্হানীয় জনসাধারণের বহুদিনের।তাছাড়া ধোবাবেড়িয়া, আমতলিয়া ও আউরাই অঞ্চলের প্রত্যন্ত এলাকার মানুষজনের কাছে চিকিৎসা পরিষেবা সুনিশ্চিত করার জন্য প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা খুবই জরুরী। এগুলির জন্য বর্তমান পরিকাঠামোকে উন্নীত করলেই সবই সম্ভবপর। শুধু প্রশাসনের সদিচ্ছার অভাবের কিছুই হচ্ছে না।

দেশপ্রাণের জন্মভিটা সংরক্ষণ ও রাস্তাঘাট মেরামতী করলেই পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলা সম্ভব।একদিকে দেশপ্রাণের স্মৃতি রক্ষা অপরদিকে পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলা হলে এলাকার মানুষের কর্মসংস্থান ও জীবন-জীবিকা সুনিশ্চিত হবে বলে জানান প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *