Breaking News

মৌচাক সেবাশ্রমের উদ‍্যোগে বিদ‍্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষ পূর্তি উৎসব উদযাপন

Post Views: website counter

 

যথাযোগ‍্য মর্যাদায় পালিত হলো বিদ‍্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষ পূর্তি উৎসব।পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া ১ নং ব্লকের মাংলই গ্রামের মৌচাক সেবাশ্রমের উদ‍্যোগে নানাবিধ সমাজসেবা মূলক, পরিবেশ সচেতনতা মূলক ও সাংস্কৃতিক কর্মসূচির মাধ্যমে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বি-শত জন্মবর্ষ পূর্তি উৎসব উদযাপিত হলো শনিবার।

এদিন সকালে এই উপলক্ষ্যে সেবাশ্রম প্রাঙ্গনে আয়োজিত একটি রক্তদান​ শিবিরে​ ২৬ জন রক্তদাতা রক্তদান করেন। রক্ত সংগ্রহ করেন ডেবরা ব্লাড ব্যাংক। সকালেই বিদ‍্যাসাগর বিষয়ক অঙ্কন, সঙ্গীত, বক্তব্য, প্রবন্ধ রাচনা সহ নানা সাংস্কৃতিক প্রতিযোগিতায় শতাধিক ছাত্র-ছাত্রী অংশ নেয়। পাশাপাশি এদিন সেবাশ্রম প্রাঙ্গনে বিদ‍্যাসরের একটি আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন করেন উপস্থিত অতিথিবৃন্দ।

এরই সাথে সাথে প্রদীপ প্রজ্জ্বলন ও মাল‍্যদানের মধ‍্য দিয়ে বিদ‍্যাসাগরকে শ্রদ্ধা জানানো হয়। বিকেলে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক কর্মসূচি অনুষ্ঠিত হয়। এদিন আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন গোমোকপোতা গুণধর বিদ‍্যামন্দিরের প্রধান শিক্ষক সুব্রত বুড়াই, শ‍্যামসুন্দরপূর পাটনা হাইস্কুলের শিক্ষক গৌতম বোস,মৌপাল দেশপ্রাণ বিদ‍্যাপীঠে প্রধান শিক্ষক প্রসূন কুমার পড়িয়া, চুয়াডাঙ্গা হাইস্কুলের শিক্ষক সুদীপ কুমার খাঁড়া, মহিষাগেড়া হাই মাদ্রাসার শিক্ষক নরসিংহ দাস, পাঁচগেছিয়া জয়রামচক হাইস্কুলের শিক্ষক মণিকাঞ্চন রায়, চিকিৎসা ডাঃ বিশ্বনাথ শাসমল প্রমুখ।

সবাইকে স্বাগত জানানোর পাশাপাশি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন মৌচাকের কর্ণাধার শিক্ষক মৃণাল সুন্দর মহাপাত্র। বিকেলে সাংস্কৃতিক প্রতিযোগিতায় সফল প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন উপস্থিত অতিথিবৃন্দ। পাশাপাশি ছাত্র-ছাত্রীও সাধারণ মানুষের হাতে দুশো চারাগাছ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানের শেষলগ্নে যেমন খুশী সাজো প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরা উপস্থিত সকলের মন জয় করে নেয়। গোটা অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন শিক্ষিকা উষষী কাজলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *