Breaking News

ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হল রাফাল যুদ্ধবিমান

Post Views: website counter

 

দীর্ঘ অপেক্ষার অবসান। সীমান্তে চিনের চোখ রাঙানির মাঝেই আজ, বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে যোগ দিল ফরাসি যুদ্ধবিমান রাফালে।গত ২৯ জুলাই ভারতের মাটি ছুঁয়েছিল ফ্রান্স থেকে উড়ে আসা পাঁচটি মাল্টিরোল ফাইটার জেট।। অত্যাধুনিক অস্ত্রসম্ভারে পুরোপুরি সজ্জিত হওয়ার পর বৃহস্পতিবার সকালে হরিয়ানার অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি ভারতীয় বায়ুসেনার কাজে যোগ দিল।

২০১৬ সালে হওয়া ৫৯ হাজার কোটি টাকার চুক্তি অনুযায়ী ফান্স থেকে মোট ৩৬টি রাফাল বিমান কিনবে ভারত। বাকি ৩১টি এ দেশে পৌঁছবে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে।

ভারতীয় বায়ুসেনার দু’টি রাফাল স্কোয়াড্রনের মধ্যে প্রথমটির ঠিকানা হরিয়ানার অম্বালা। দ্বিতীয়টি হবে উত্তরবঙ্গের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে। আগামী নভেম্বরে দ্বিতীয় দফায় আরও পাঁচটি রাফাল পৌঁছবে ভারতে।

বায়ুসেনার মুখপাত্র উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দীর কথায়, ‘‘ফরাসি যুদ্ধবিমানগুলি হরিয়ানার অম্বালার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হবে।’’

আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে রাফালের প্রথম ব্যাচের পাঁচটি যুদ্ধবিমানের ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্তির দিনেই চিনকে বার্তা পাঠাল দিল্লি। লাদাখ সীমান্তে দু দেশের মধ্যে চলা উত্তেজনার আবহেই বৃহস্পতিবার রাজনাথ বললেন, ‘আজ, এই অন্তর্ভুক্তিকরণ বিশ্বকে বিশেষত যারা চোখ তুলে তাকানোর সাহস দেখায়, তাদের কড়া বার্তা দিল।

সীমান্তে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেই অবস্থায় এই অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ।প্রসঙ্গত লাদাখ সীমান্তে চিনের জে-২০ যুদ্ধ বিমানের ওড়াউড়ির মাঝেই বায়ুসেনায় রাফালেন অন্তর্ভুক্তি ভারতকে অনেকটাই সুবিধাজনক অবস্থায় রাখবে।
‘ভারতীয় বায়ুসেনার রীতি মেনেই সর্বধর্ম আরাধনা এবং সারাং অ্যারোবেটিক টিমের ‘এয়ার শো’ হয় ‘রাফাল অন্তর্ভুক্তি অনুষ্ঠানে’! ‘এয়ার শো’তে অংশ নিয়েছে রাফাল, জাগুয়ার, সুখোই-৩০, তেজস যুদ্ধবিমান এবং এমআই-১৭ ও ধ্রুব কপ্টার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *