Breaking News

নারী দিবসে মুক্তি পাচ্ছে ” বিদ্যাং দেহি “

Post Views: website counter

ইন্দ্রজিৎ আইচ

আজকের দিনে মেয়েরা কতটা স্বাধীন?মেয়েদের কোনো বাড়ি থাকে ? তাদের জীবনের কি কোনো সুখ- দুঃখ, হাঁসি – কান্না, মান অভিমান, চাওয়া পাওয়া বলে কিছু নেই, শুধু সংসারের হেসেল সামলাতে সামলাতে জীবন শেষ হয়ে যায়, কোনো প্রতিভা যদি থাকে নাচ, গান , অভিনয় অথবা ছবি চিত্রকলা এই সব চিরতরে বিলীন হয়ে যায় সংসারের চাপে, এই পুরুষ শাসিত সমাজে বাড়ির কাছের মানুষ বা তার স্বামী, বা ভাই, যেই থাকুক তাকে যদি সন্মান না দেয় তাহলে সে যাবে কোথায়?

এই নিয়ে মাত্র ১৩ মিনিটের একটি ছোটো ছবি বানিয়েছেন পরিচালক রনজয় রায়চৌধুরী। বালিগঞ্জ কসবার কাছে ডাউনটাউন গেস্ট হাউসে এক সাংবাদিক সম্মেলনে রনজয় জানালেন যেহেতু এই ছবিটা মহিলা কেন্দ্রিক তাই আগামী ৮ ই মার্চ নারী দিবসে Turtle Films এর ইউ টিউবে এই ছবি ” বিদ্যাং দেহি ” মুক্তি পাবে। এই ছবির কাহিনী , চিত্রনাট্য, চিত্র গ্রহণ এবং পরিচালনা রনজয় রায়চৌধুরী।

প্রযোজনা করেছেন বিজয়ন্তী রায়চৌধুরী। সম্পাদনা, আর্ট ডিরেকশন, সংগীত ও কোরিওগ্রাফি করেছেন পৃথা চক্রবর্তী, মৃত্তিকা মুখার্জী, আশু চক্রবর্তী ও শর্মিলা বসু ঠাকুর। এই ছবিতে অভিনয় করেছেন কনিনিকা ব্যানার্জী, মীর আফসার আলী, কৌশিক সেন ও বিদ্যুৎ দাস। এক প্রশ্নের উত্তরে কনিনিকা জানালেন এক মহিলার নিঃশব্দ বিপ্লব এর গল্প এই ছবি।

সে অনেক কিছুই পারে, কিন্তু সংসার তাকে কি ভাবে আটকে রাখে সেখান থেকে সে কি ভাবে মুক্তির উপায় খোঁজে, প্রতিবাদ, প্রতিরোধ সব মিলিয়ে এক অন্য ধরনের গল্প এই ছবি। মীর বল্লেন কোনো কোনো পুরুষ বাড়িতে সংসারে থাকতে থাকতে মহা পুরুষ কাপুরুষ হয়ে যায়, নিজেই মা বোন দের সে সন্মান দেয় না, এটা কেন হবে? এই বার্তা টা এই ছবিতে রয়েছে। অল্প সময়ের ছবি হলেও সমাজ কে একটা বার্তা দেবার চেষ্টা করা হয়েছে মাত্র ১৩ মিনিটের ছবিতে। আমরা সবাই খুব এনজয় করে কাজ করেছি সবাই। কলকাতায় শুটিং হয়েছে।

এর আগে ২০১৭ সাল থেকে Turtle Films মায়েরা মিথ্যে কথা বলে, বাবারা থাকে এই ভাবে, উমা, ৫০ টাকার ছবি, মাতৃ, এক বচ্চন বহু বচ্চন এই রকম সব ছবি বানিয়েছেন তারা বিভিন্ন সমাজ ভাবনার উপর। তারা জানালেন ” বিদ্যাং দেহি” ছবির বাজেট মাত্র ১ লক্ষ ২৫ হাজার টাকা। এই দিন সাংবাদিক সম্মেলনে সকল কলা কুশলীর উপস্থিতি তে এই ছোটো ছবির ট্রেলার লঞ্চ হলো। আগামী ৮ই মার্চ নারী দিবসে আমরা সবাই এই ছবিটা দেখার অপেক্ষায় রইলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *