Breaking News

‘কথা ও কাব্য’-এর কবি সম্মেলন ও সংকলন প্রকাশ

Post Views: website counter

 

সম্প্রতি বেহালার ১৪ নম্বর বাসস্ট্যান্ড সংলগ্ন আর্য সমিতি হল-এ হারুচন্দ্র স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় কথা ও কাব্য ফেসবুক সাহিত্য গ্রুপের সংকলন প্রকাশ এবং দ্বিতীয় বার্ষিক কবি সম্মেলন ২০১৯-২০ অনুষ্ঠিত হলো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রপতি-পুরস্কারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও রবীন্দ্র গবেষক ড. বিবেকানন্দ চক্রবর্তী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ ২৪ পরগনার সংবাদপত্র ‘সংবাদ খোলাখুলি’-র সম্পাদক এবং সাংবাদিক কবি বিপ্রতীপ দে ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি এবং সমালোচক সুরেন মুখার্জী। কথা ও কাব্য সাহিত্য গ্রুপের পক্ষ থেকে সম্মানিত অতিথিদের নানান বরণ সামগ্রী দিয়ে বরণ করেন গ্রুপের সহ-সম্পাদিকা কবি চৈতালি রায়।

অনুষ্ঠানের শুরুতেই প্রতিষ্ঠাতা রুহুল বড়ভুঁইয়া রচিত কথা ও কাব্যের সূচনা সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সুমনা চ্যাটার্জি।অতঃপর গ্রুপ সম্পাদক শ্যামল চক্রবর্তী স্বাগত ভাষণে গ্রুপের ইতিহাস এবং উদ্দেশ্য তুলে ধরেন।

সভাপতি তাঁর ভাষণে কবিতায় কবির অর্ন্তদৃষ্টি বিষয়ের উপর আলোকপাত করেন। প্রধান অতিথি তাঁর ভাষণে ফেসবুক সাহিত্য চর্চায় কথা ও কাব্যের ভুমিকার ভূয়সী প্রশংসা করেন। বিশেষ অতিথি কবিতার বিভিন্ন দিক এবং সাহিত্য চর্চায় কবিতার ভুমিকা নিয়ে আলোচনা করেন। কবিতা পাঠে অংশ গ্রহণ করেন মোস্তারি বেগম, হাস্নেয়ারা, চৈতালি রায়, রঞ্জনা গুহ ভট্টাচার্য, অসীম সরকার, শচীদুলাল পাল সহ শতাধিক কবি।

কবিকুলকে সম্মাননা-স্মারক, মানপত্র এবং উপহার সামগ্রী দিয়ে সম্মানিত করেন গ্রুপ সভাপতি কবি পরেশ নস্কর। অনুষ্ঠানমঞ্চে মোড়ক উন্মোচিত হয় গ্রুপ প্রতিষ্ঠাতা কবি রুহুল বড়ভুঁইয়া সম্পাদিত দুই বাংলার শতাধিক কবির লেখা কথা ও কাব্য শীর্ষক কবিতা সংকলন ‘হার্টবিটে কবিতার আনাগনা-২’, শিশু কিশোর সাহিত্য সংকলন ‘সোনালি রোদের দেশে’, কথা ও কাব্যের পাঁচ কবির কয়েক গুচ্ছ কবিতা নিয়ে কাব্য গ্রন্থ ‘পঞ্চরত্ন’ এবং কথা ও কাব্যের সহ-সভাপতি শচীন নাথের ‘ভুতের গল্প হাসির ফোয়ারা’ নামক গল্প গ্রন্থ। এ ছাড়াও কথা ও কাব্যের সদ্য প্রয়াত কবি গোপাল দত্ত স্মরণে আরও একটি ছোট পুস্তিকা প্রকাশিত হয়।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট ছড়াকার কবি মানবেন্দ্র নাথ দত্ত এবং এবং সঙ্গীত শিল্পী উমা মণ্ডল। সমগ্র অনুষ্ঠানটি যাঁদের সহযোগিতা ছাড়া হয়ে উঠত অসম্ভব তাঁরা হলেন হারু চন্দ্র স্পোর্টিং ক্লাবের সভাপতি এবং সম্পাদক সাহিত্যানুরাগী নির্মল পুরকায়স্থ এবং সন্দীপ দত্ত। সহযোগিতার হাত প্রসারিত করে কথা ও কাব্যকে যাঁরা আপন করে নিয়েছিলেন তাঁরা হলেন প্রদীপ জোয়ারদার, জয়েশ নাথ, অসীম সরকার।

অনুষ্ঠান শেষে গ্রুপ সভাপতি পরেশ নস্কর সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *