Breaking News

কোলাঘাটে জলাশয় নিয়ে গনকনভেনশন ও মিছিল

Post Views: website counter

 

পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটে পুকুর ভরাট করে বেআইনী নির্মাণ কাজের অভিযোগে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল ।সেই সাথে এই ঘটনার প্রতিবাদে এলাকার মানুষজনের উদ‍্যোগে রবিবার বিকালে কোলাঘাট বাড়বড়িশা গ্রামে গনকনভেনশন ও বিক্ষোভ মিছিল সংগঠিত হয়।

ঘটনায় প্রকাশ , কোলাঘাটে বাড়বড়িশা মৌজায় ৬১০ নম্বর দাগে প্রায় দশবিঘা জমির উপর ‘কলপুকুর’ নামে পরিচিত একটি বড় মাপের জলাশয় আছে। প্রায় শতবর্ষ প্রাচীন এই পুকুর।বাড়বড়িশা গ্রামের পাশাপাশি পূর্ব দাসপাড়া, বাগান বাড়ি, কাচারীপাড়া, রুপনারায়ন পল্লী ও নতুন বাজার হাট এলাকার প্রায় শতাধিক পরিবার এই পুকুরটি নিয়মিত ব‍্যবহার করেন।

অভিযোগে প্রকাশ, এই পুকুর পাড়ের বাসিন্দা ও এই পুকুরের মালিক পক্ষ নিজে বেশ কিছু অংশ তিলতিল করে ভরাট করে এবং এক প্রমোটারকে পুকুরের বাকি অংশ বিক্রি করে বহুতল নির্মাণে নির্মাণকার্য শুরু করেছেন। এলাকার মানুষজন প্রথমে এই বহুল ব‍্যবহৃত পুকুরটি না বোঝানোর আবেদন করেন মালিকের কাছে।

মালিকপক্ষ কর্ণপাত না করে নির্মাণকাজ চালিয়ে যান। এরপর জলাশয় রক্ষায় এলাকার মানুষ দলবদ্ধভাবে বি এল অ্যান্ড এল আর ও, গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি, বি ডি ও, থানা, জেলা শাসক, পরিবেশ দফতরে মাসপিটিশন জমা দেন। হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়।কেস নং ডব্লিউপিএ (পি) নং /২০২১।

গত ১২ ফেব্রুয়ারি কোলা বিট হাউসের পুলিশ একরকম জোর করেই নির্মাণ কাজ বন্ধ করে দিয়ে যান। তার পরেও ওই বিশাল জলাশয়টি মাটি ভরাট করে নির্মাণ কাজ করার সব রকম চেষ্টা করে যাচ্ছেন মালিক পক্ষ।

এরই প্রতিবাদে এদিন গনকনভেনশন ও ধিক্কার মিছিল সংগঠিত হয়। যোগ দিয়েছিলেন এলাকার ব‍্যবসায়ী, চাকরিজীবি, শিক্ষক, ডাক্তার, অধ্যাপক থেকে ছাত্রছাত্রী ও বাড়ির মেয়েরাও অংশ নেন।
এলাকাবাসীর অভিযোগ ” শতাব্দী প্রাচীন বহুল ব‍্যবহৃত এই জলাশয়টি এই এলাকার একমাত্র পরিবেশ সম্পদ। সেটা ভরাট করে বহুতল নির্মাণের কাজ আমরা সবরকমভাবে বাঁধা দেওয়ার চেষ্টা করব। এই বিষয়ে আমরা প্রশাসনের সহযোগিতা কামনা করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *