Breaking News

যুব তৃনমূল কংগ্রেসের উদ্যোগে ভাষা দিবস উদযাপন

Post Views: website counter

 

পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল যুব কংগ্রেসের কংগ্রেসের আয়োজনে কাঁথি ক্যালট্যাক্স মোড়ে দলীয় কার্যালয়ের সামনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক ভাষা দিবস পালিত হয়।

অমর ভাষা শহীদ সালাম,বরকত, জব্বার,সফিক রফিউল, প্রমুখ সহ আসামের শিলচরে বাংলা ভাষা আন্দোলনের অমর শহীদ স্মরণে বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়। শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা তৃণমূল কংগ্রেসের কো অর্ডিনেটার মামুদ হোসেন, জেলা তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি সুপ্রকাশ গিরি, জেলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক রত্নদ্বীপ মান্না, পৌর প্রশাসকমন্ডলীর সদস্য সুবল মান্না, কাঁথি শহর তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি সুরজিৎ নায়ক, তৃনমূল শ্রমিক সংগঠনের নেতা রমেন সিংহ,প্রদীপ লালা,রঞ্জিত লালা,মনজুর আলি খাঁন, জুবায়ের বিন রব, সেক সুরজ আল আমন প্রমুখ নেতৃবৃন্দ।

জেলা তৃণমূল কংগ্রেসের কো অর্ডিনেটার মামুদ হোসেন বলেন আজ বাঙালী, বাংলা ভাষা ও বাঙালী সংস্কৃতি রক্ষার শপথ গ্রহণের দিন।ধর্ম নয় ভাষা,সংস্কৃতি ও কৃষ্টিই হলো আমাদের গর্ব।সেই সংস্কৃতি কে আক্রান্ত করার সমস্ত চেষ্টাকে রুখে দিতে বাঙালীদের ফের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান মামুদ হোসেন।

উল্লেখ্য ১৯ মে, ১৯৬১-তে ভারতের আসাম রাজ্যে  অসমীয়া ভাষাকে বাধ্যতামুলক করার প্রতিবাদে বাঙালী অধ্যুষিত বরাক উপত্যকার শিলচর শহরে আন্দোলনরত ১১ জন মারা যায় পুলিশের গুলিতে।

আসাম ও উত্তর-পূর্ব ভারতের বাঙালীরা শিলচর রেলস্টেশনে নিহত ১১ জনের স্মরণে ১৯শে মে ভাষা আন্দোলন দিবস হিসেবে পালন করে।

অপরদিকে ভাষা আন্দোলন দিবস (যা রাষ্ট্রভাষা দিবস বা শহীদ দিবস নামেও পরিচিত) বাংলাদেশে পালিত একটি জাতীয় দিবস। ১৯৫২ সালে তদানীন্তন পূর্ব বাংলায় আন্দোলনের মাধ্যমে  বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার লক্ষ্যে যারা শহীদ হয় তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের জন্য এই  দিবসটি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *