Breaking News

নেতাজীর ১২৫ তম জন্মবাষির্কী পালন হলো কোদালিয়ায়

Post Views: website counter

 

প্রদীপ কুমার সিংহ

নেতাজীর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে সোনারপুরের কোদালিয়ায় তাঁর পৈত্রিক জন্মভিটার ঘরটি খুলে দেওয়া হয়েছে জনসাধারণের জন্য। আজ শনিবার কোদালিয়ায় আগত দর্শনার্থীরা তাঁর ঘরে ঢুকে নেতাজীর ব্যবহৃত জিনিসপত্র দেখতে পারবেন।গত দু বছর ধরে ওই বাড়ি মেরামতির কাজ চলছিল। ফলে দর্শনার্থী তাঁর ঘরে ঢুকতে পারছিলেন না।

এবছরই প্রথম তাঁদের নেতাজির পৈত্রিক ভিটায় গিয়ে তাঁর ঘরে ঢোকার সুযোগ হলো। তবে করোনা আবহাওয়ার কারণে সাবধনতা বজায় রেখেই নেতাজির পৈতৃক ভিটায় হেরিটেজ রুমে ঢুকতে দেওয়া হবে। এক বারে ৫ জন করে দর্শক প্রবেশ করতে পারবে এমনটাই জানিয়েছেন রাজপুর সোনারপুর পুরসভার প্রশাসক তথা কৃষ্টি কেন্দ্রের সদস্য পল্লব দাস। তিনি জানান, আজ সকাল থেকেই স্যানিটাইজার চলছে সকাল নেতাজীর পৈতৃক ভিটেতে।

মূল অনুষ্ঠান হবে দুপুর ১২টার পর। যদিও করোনার কারনে কোন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে না। দুপুরে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ মহকুমাশাসক অনুষ্ঠানে উপস্তিত থাকবেন বলে যেটা জানা গিয়েছিলো। কিন্ত পার্থ চট্টোপাধ্যায় আসেনি । এছাড়াও সংগ্রহশালাতেও ঢোকার ক্ষেত্রে বিধিনিষেধ থাকছে। সকাল ১০টা থেকে ১২টা ও দুপুর ২ টো থেকে বিকাল ৫টা পর্যন্ত দরজা খোলা থাকবে। কোদালিয়াত নেতাজির নিজস্ব জমিটি পুরসভার তরফে ঘিরে দেওয়া হয়েছে।

***************************************

ভারতের স্বাধীনতা সংগ্রামের এক চিরস্মরণীয় কিংবদন্তি নেতা। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে তিনি হলেন এক উজ্জ্বল ও মহান চরিত্র যিনি নিজের সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন তিনি নেতাজি নামে সমধিক পরিচিত। ভারত সরকার মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদর দাস মোদী তাঁর জন্মবার্ষিকী কে জাতীয় পরাক্রম দিবস বলে ঘোষনা করেন ২০২১ এ। সুভাষচন্দ্র পরপর দু’বার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। কিন্তু মহাত্মা গান্ধীর সঙ্গে আদর্শগত সংঘাত এবং কংগ্রেসের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতির প্রকাশ্য সমালোচনা বিরুদ্ধ-মত প্রকাশ করার জন্য তাঁকে পদত্যাগ করতে হয়। সুভাষচন্দ্র মনে করতেন, মহাত্মা গান্ধীর অহিংসার এবং সত্যাগ্রহ নীতি ভারতের স্বাধীনতা আনার ক্ষেত্রে যথেষ্ট নয়। এই কারণে তিনি সশস্ত্র সংগ্রামের পথ বেছে নিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *