Breaking News

নেতাজি :: ‘চেকা শেষ উত্তর’ বইটির পঞ্চম সংস্করণ প্রকাশ হল

Post Views: website counter

নেতাজি সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান পরবর্তী সময়ের ওপর লেখা বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়ের ‘চেকা শেষ উত্তর’ বইটির পঞ্চম সংস্করণ প্রকাশ করা হল । শুক্রবার দুপুরে কলকাতার পিয়ারলেস ইনে এক অনুষ্ঠানে এই বইটি প্রকাশ করা হয়। এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন ব্রিগেডিয়ার দেবাশীষ দাস, অভিনেত্রী পাপিয়া অধিকারী, আইনজীবী সুরঞ্জন দাশগুপ্ত, আইনজীবী গোরাচাঁদ রায়চৌধুরী, বিশিষ্ট সমাজসেবী দীপ মজুমদার।

নেতাজির ১২৫তম বর্ষপূর্তি উপলক্ষে জয়দীপ মুখোপাধ্যায় বলেছেন, “প্রাক্তন বিচারপতি মনোজ মুখোপাধ্যায় কমিশনের রিপোর্টে প্রমাণ হয়েছে তাইহুকু বিমান দুর্ঘটনায় নেতাজি মারা যাননি। এবং সহায় কমিশনের রিপোর্ট প্রমাণ করে গুমনামী বাবা নেতাজি নন। তাই ভারত সরকার অবিলম্বে রাশিয়া সরকারের সঙ্গে আলোচনায় বসে নেতাজি অন্তর্ধান রহস্য উন্মোচন করুণ। বলা হচ্ছে ১৭টি দেশের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হবে। কিন্তু, সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান রহস্য জানতে চায় ভারতবাসী।”

***************************************জন্ম: ২৩ জানুয়ারি, ১৮৯৭ – মৃত্যু:? :: ভারতের স্বাধীনতা সংগ্রামের এক চিরস্মরণীয় কিংবদন্তি নেতা। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে তিনি হলেন এক উজ্জ্বল ও মহান চরিত্র যিনি নিজের সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন তিনি নেতাজি নামে সমধিক পরিচিত। সুভাষচন্দ্র পরপর দু’বার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। কিন্তু মহাত্মা গান্ধীর সঙ্গে আদর্শগত সংঘাত এবং কংগ্রেসের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতির প্রকাশ্য সমালোচনা বিরুদ্ধ-মত প্রকাশ করার জন্য তাঁকে পদত্যাগ করতে হয়। সুভাষচন্দ্র মনে করতেন, মহাত্মা গান্ধীর অহিংসার এবং সত্যাগ্রহ নীতি ভারতের স্বাধীনতা আনার ক্ষেত্রে যথেষ্ট নয়। এই কারণে তিনি সশস্ত্র সংগ্রামের পথ বেছে নিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *