Breaking News

চার দশক পরে রাজ্যকে মুখ্যমন্ত্রী দিচ্ছে পূর্ব মেদিনীপুর

Post Views: website counter

 

১৯৭১ সালের পর ২০২১ সাল,অজয় মুখোপাধ্যায়ের পরে মমতা বন্দ্যোপাধ্যায়,তমলুকের পর নন্দীগ্রাম।ফের পূর্ব মেদিনীপুর জেলা থেকে মুখ্যমন্ত্রী পাওয়ার সম্ভাবনা তৈরী হওয়ায় খুশী এই জেলার মানুষের মধ্যে।

রাজ্যের রাজনৈতিক ইতিহাস বলছে চার দশকের পরে ফের পূর্ব মেদিনীপুর থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে।১৯৭১ সালের পরে ২০২১ এর বিধানসভা নির্বাচনে সেই পরিস্থিতি তৈরী হয়েছে।

সোমবার নন্দীগ্রামে জনসভা করতে এসে এই বিধানসভা আসন থেকে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার কথা ঘোষনা করেন মমতা ব্যানার্জী।আর সেই ঘোষনার সাথে সাথে ফের পূর্ব মেদিনীপুর থেকে মুখ্যমন্ত্রী পাওয়ার আশায় বুক বাঁধে শুরু করেছেন এই জেলার বাসিন্দারা।

সোমবার নন্দীগ্রামে জনসভা করতে রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এর আগে দক্ষিন কলকাতার ভবানীপুর আসন থেকে জয়ী হয়েছেন দুই বার ।এবার তিনি নন্দীগ্রামে দাঁড়ানোর কথা ঘোষনা করায় স্বাভাবিক ভাবেই খুশী পূর্ব মেদিনীপুর।কারন তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় তৃনমূল এলে নন্দীগ্রামের বিধায়ক মমতা ব্যানার্জী হবেন মুখ্যমন্ত্রী।

মমতা ব্যানার্জীর আগে অখন্ড মেদিনীপুর থেকে অজয় মুখার্জী রাজ্যের মুখ্যমন্ত্রীর আসন অলংকৃত করেছেন।মোট তিন দফায় ২৫ মাস ধরে রাজ্যের মুখ্যমন্ত্রীর আসন অলংকৃত করেছেন তিনি ।আর প্রত্যেকবারেই নিজের জন্মস্থান তমলুক থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন অজয় মুখার্জী।
রাজ্য রাজনীতির ইতিহাস বলছে ১৯৬৭ সালে প্রথমবার রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছিলেন অজয় মুখার্জী।সেই বার হুগলীর আরামবাগে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফুল্ল সেনের বিরুদ্ধে লড়াই করেন ।একই সাথে তমলুকেও লড়াই করেন ।দুটি আসনেই জয়ী হয়েছিলেন অজয় বাবু ।পরে তমলুক আসনটি ছেড়ে দেন ।সেই আসনে তাঁর মনোনিত প্রার্থী অজয় মালাকার জয়ী হন ।

এরপরে ১৯৬৯ সালে মুখ্যমন্ত্রী হন অজয় বাবু ।সেই সরকার ১৩ মাস স্থায়ী ছিলো।১৯৭১ সালে ফের তিন মাসের সরকারের মুখ্যমন্ত্রীর দ্বায়িত্ব সামলেছেন তিনি ।নির্বাচন কমিশনের সুত্র বলছে এই দুই বার তমলুকের বিধায়ক ছিলেন অজয় মুখার্জী।সেই সময় মেদিনীপুর,ঝাড়্গ্রাম ও পূর্ব মেদিনীপুর নয়ে অখন্ড মেদিনীপুর ছিলো।জেলা ভাগ হওয়ার পরে তমলুক কেন্দ্রটি পূর্ব মেদিনীপুর জেলার অন্তর্ভুক্ত হয়েছে।স্বাভাবিক ভাবে তাই নন্দীগ্রামে মমতা ব্যানার্জী জয়ী হলে এবং তৃনমূল সরকার রাজ্যের ক্ষমতায় এলে দ্বিতীয় বার পূর্ব মেদিনীপুর মুখ্যমন্ত্রী পেতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *