Breaking News

গঙ্গাসাগর মেলায় ২০০ কোটি টাকা খরচ করেছে সরকার

Post Views: website counter

 

প্রদীপ কুমার সিংহ

শুক্রবার গঙ্গাসাগর মেলা কনফারেন্স রুমে একটি সাংবাদিক বৈঠক করে পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি এছাড়াও উপস্থিত ছিলেন দমকল মন্ত্রী সুজিত বসু, বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়,দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক পি উলঙ্গাথন সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এই সাংবাদিক সম্মেলনে সুব্রত মুখার্জি বলেন ২০২১ সালের গঙ্গাসাগর মেলায় পশ্চিমবাংলা সরকারের মোট খরচ হয়েছে দুইশো কোটি টাকা। কোন বেসরকারি বিজ্ঞাপন ছাড়াই। এবছর গঙ্গাসাগরের মেলা মোট মানুষ গিয়েছিলেন কুড়ি লাখ দুই হাজার মানুষ। সোশ্যাল মিডিয়া, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বিভিন্ন জায়গায় মিলে দেশে ও বিদেশে প্রায় ৭২ লক্ষ লোক গঙ্গাসাগরের মেলা দেখে ছিল।

কলকাতা হাইকোর্টের দেঅয়া রায়ের নিয়ম দিয়েছিলেন সব নিয়ম অক্ষরে অক্ষরে পালন করা হয়েছে। মেলায় যারা ঢুকেছে তাদের প্রত্যেকের মুখে মাক্স ছিল ।যাদের মুখে ছিল না তাদেরকে সরকার থেকে বিতরণ করা হয়েছে। এই মেলার মন্দিরে ঢুকতে গেলে পাঁচটা গেট করা হয়েছিল। ই স্নান করেছে দু’লক্ষ বারো হাজারের মতো। সাড়ে ১২ লাখ লোককে মেডিকেল টেস্ট করা হয়েছে ।তার মধ্যে ৮৩২৪ জনকে করোনা টেস্ট করা হয়েছে। কিন্তু কেউ পজিটিভ ছিল না।

এবছর গঙ্গাসাগর মেলায় কোন দুর্ঘটনা ঘটেনি। তিনজন মানুষ অসুস্থ হয়েছিল। যাদেরকে আশঙ্কাজনক অবস্থা নিয়ে এয়ার অ্যাম্বুলেন্স করে হাওড়া জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১১ খানা টেম্পোরারি ফায়ার স্টেশন করা হয়েছে। ২৯৯ ফায়ার হাইড্রেন্ট পয়েন্ট করা হয়েছে। চৌদ্দটি জলের ট্যাংকে কুড়ি লাখ লিটার ওয়াটার ব্যবস্থা করা হয়েছে। মিসিং এ সংখ্যা ছিল ১৫ হাজার ২৪৫ জন এনজিও সংস্থা ও পুলিশের ব্যবস্থায় সবাইকেই খুঁজে পাওয়া গেছে। এই মেলার নজরদারির জন্যে বিশাল কুড়িটি ড্রোনের মাধ্যমে চারি দিকে নজর রাখা হয়েছিল।

এই মেলায় প্লাস্টিক বর্জন করা হয়েছিল। প্লাস্টিক বোতলে কাগজের প্যাকেট করা হয়েছিল ।যেটা প্রত্যেকটা দোকানে কাস্টমার কে দেওয়ার জন্য। মেলায় প্রত্যেকের জন্য পাঁচ লাখ টাকা বীমা করেছিল সরকার ১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত। ২০১ জন পকেটমারকে ধরা হয়েছিল।
তিনি আরো বলেন ২০২১ গঙ্গাসাগর মেলা প্রায় দশ হাজার পুলিশ কর্মী ছিল। ৬০০০ এনজিওর ছিল সাড়ে তিন হাজার স্টেশন স্যানিটাইজার কর্মচারী।২২০০ সিভিক ভলেন্টিয়ার ছিল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *