Breaking News

হলদিয়াতে আইসিএমআর অনুমোদিত করোনা টেস্ট ল্যাব

Post Views: website counter

 

মারন করোনা ভাইরাস সংক্রমন পরীক্ষা এখন হবে পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া বিসি রায় হাসপাতালে।এই কথা জানালেন সংস্থার বিদায়ি সম্পাদক আশীষ লাহিড়ী। আজকে এই পরীক্ষাগারের উদ্বোধন করলেন সংস্থার কর্ণধার ডঃ লক্ষ্মণ চন্দ্র শেঠ।

হলদিয়া বিসি রায় হাসপাতাল চালু হলো আইসিএমআর অনুমোদিত করোনা টেস্ট ল্যাব। সমস্ত পরিকাঠামো খতিয়ে দেখার পর

আইসিএমআর বিসি রায় হাসপাতালে ভাইরোলজি ল্যাব সহ করোনা টেস্ট ল্যাবের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এবার থেকে শিল্পশহর মিলবে করোনা আরটিপিসিআর পরীক্ষার সুযোগ।

মঙ্গলবার এ কথা জানিয়েছেন আইকেয়ার সংস্থার সম্পাদক ও হাসপাতাল অন্যতম কর্মকর্তা আশীষ লাহিড়ী ।তিনি জানান এই ভাইরোলজি ল্যাব প্রথম অনুমোদন দেয় ন্যাশনাল অ্যাক্রেডিটেশান বোর্ড ফর টেস্টিং এন্ড ক্যালিব্রেশান ল্যাবরেটরিজ সংক্ষিপ্ত নাম (এন এ বি এল) ।এই সংস্থাটি বোর্ড অফ কোয়ালিটি কাউন্সিল ইন্ডিয়ার অংশ।এই ল্যাবের অনুমোদন দেয় ভূবনেশ্বর এইমস।

চূড়ান্ত অনুমোদন দিয়েছেন ইন্ডিয়া কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ( আইসিএমআর) সোমবার সন্ধ্যে নাগাদ আইসিএমআর ওয়েবসাইটের নয়া করোনা টেস্ট ল্যাব হিসেবে হলদিয়া বিসিরায় ল্যাবটি যুক্ত হয়েছে। হলদিয়া থেকে করোনা টেস্টের জন্য এতদিন মুখের লালা রস বা সওয়াবের নমুনা সংগ্রহের পর তা কলকাতা আর.জি.কর মেডিক্যাল হাসপাতালে পাঠানো হতো।

এছাড়া পূর্ব মেদিনীপুর জেলা হাসপাতাল রয়েছে। এগরাতেও দুটি করোনা টেস্ট ল্যাব রয়েছে। তবে হলদিয়া বিসি রায় হাসপাতাল ও মেডিক্যাল কলেজের ল্যাবটি এগুলির চেয়ে উন্নত ও পরিকাঠামো দিক দিয়ে অত্যাধুনিক বলে দাবি করেছেন সংস্থার সম্পাদক।এই ল্যাবের ডা: গঙ্গাধার মিত্র বলেন তাঁদের ল্যাবে এক সঙ্গে ৯৮ জনের পরীক্ষা করা যাবে।

অত্যাধুনিক মেসিনে সরকারি মূল্য করোনার সওয়াব হলদিয়া সহ পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্ত থেকে কলকাতা আরজিকর হাসপাতালে হত। রিপোর্টার আসতে তিন দিন সময় লেগে যেত ।এখন পাঁচ ঘণ্টার মধ্যেই রিপোর্ট পাওয়া যাবে বলে জানালেন হলদিয়া বিসি রায় হাসপাতাল কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *