Breaking News

স্বল্পদৈর্ঘের চলচ্চিত্রে এবার সহজ পাঠের আসর

Post Views: website counter

 

মুক্তি পেতে চলেছে মেদিনীপুরের তরুণ পরিচালক অরিজিৎ সিনহার শর্টফিল্ম “সহজ পাঠের আসর”। ছোটদের ভালোলাগার কথা মাথায় রেখে সিনেমা তৈরি বা নাটকের মঞ্চায়ন বিষয়ে মহানগরী কলকাতাসহ মফস্বঃলের শহর গুলোতে কমবেশি নানা কাজকর্ম আগেও হয়েছে এবং বর্তমানে হয়েও চলেছে ।

তবে শহর কলকাতা হোক বা মফস্বঃলের শহর গুলিতে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সহজ পাঠ’ বা “কিশলয়” , যেগুলো পড়াশুনো শুরুর প্রথম দিকের বিষয়, সেগুলোর উপর নির্ভর করে নাটক বা চলচ্চিত্র সেভাবে তৈরি হয় নি। রবীন্দ্রনাথ ঠাকুরের সহজপাঠের বিভিন্ন বিষয় নিয়ে এবার কাজ শুরু হলো মেদিনীপুর শহরে। মেদিনীপুর শহরে এই প্রথম সহজ পাঠের সব গল্প গুলোকেই এক ফ্রেমে বাঁধার ভাবনা নিয়ে তরুণ পরিচালক অরিজিৎ সিনহা নির্ভীক কালচারাল ফোরামের ব্যানারে কয়েকটি শর্ট ফিল্ম নির্মাণ করতে চলেছেন। শিরোনাম দেওয়া হয়েছে “সহজ পাঠের আসর” ।

বর্তমানে পশ্চিমবঙ্গে বিদ্যালয় শিক্ষার ক্ষেত্রে,সব পাঠকে আনন্দপাঠে পরিণত করার বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে।যার মূল কথাই হলো,শিশুরা খেলার ছলে পড়তে পারবে। এই বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে তাঁর সিনেমায় তুলে ধরতে চেয়েছেন অরিজিৎ সিনহা।সাথে খাকছে একটি জমজমাট গল্প। অরিজিৎবাবু একাজে প্রথমবারে বেছে নিয়েছেন সহজ পাঠের ডাক্তার বিশ্বম্ভর বাবুর গল্পটিকে।এই গল্পের মূখ্য ভূমিকা গুলোতে রয়েছেন, সুদীপ কুমার খাঁড়া, মনিকাঞ্চন রায়, সুব্রত মহাপাত্র, প্রদীপ সেন অরিজিৎ সিনহা,শেখ আক্রাম ধৃতব্রত সরকারেররা।

তাছাড়াও অভিনয় করেছেন সুকৃত , তুহিনীকা , অনুষ্কা, সৃজিত, রাজস্মিতা, শ্রেষ্ঠা, অনিরুদ্ধ, ঈশানি, স্নিগ্ধা , সম্প্রিয়ার মতো এক ঝাঁক শিশু শিল্পী। এই সিনেমাতে সংগীত, চিত্রনাট্য, সংলাপ রচনা করেছেন বিশ্বজিৎ সিনহা। দৃশ্যগ্রহন ও সম্পাদনার কাজ করেছেন শোভন মুখার্জী । সহযোগী চিত্রগ্রাহক হিসেবে রয়েছেন দিলীপ দাস ও অহন ভট্টাচার্য। প্রযোজনা করেছেন
মধুশ্রী  চক্রবর্তী‌।

নির্দেশনা ভাবনা ও পরিচালনার পাশাপাশি কথক শিক্ষকের চরিত্রে অভিনয় করেছেন অরিজিৎ সিনহা।ইতিমধ্যে মেদিনীপুর শহর ও শহর সংলগ্ন বিভিন্ন এলাকায় ছবিটির শুটিং শেষ হয়েছে। শুটিং হয়েছে নয়াগ্রামের মাঠ, সূর্যাস্তের ময়দান, কংসাবতী নদীর তীরসহ বিভিন্ন জায়গায়।এডিটিং- এর কাজও প্রায় শেষ। শুক্রবার সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য ছবিটি মুক্তি পাবে শহরের ফ্লিম সোসাইটি প্রেক্ষাগৃহে। সাথে সাথে মুক্তিপাবে কিছু টিভি চ্যানেল ও সোশ্যাল মিডিয়ায় । অরিজিৎ সিনহা সহ ছবির সঙ্গে যুক্ত অন্যদের আশা, একটু ব্যতিক্রমী ভাবনায় তৈরি ভিন্ন স্বাদের এই ছবি দর্শকদের মন জয় করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *