Breaking News

গরীব ছাত্রদের জন্য বিনামূল্যে ছাত্রাবাস  ভারত সেবাশ্রমের 

Post Views: website counter

ইন্দ্রজিৎ আইচ

মেধা থাকলেও আর্থিক দুরবস্থার কারনে বহু ছাত্র  উচ্চ শিক্ষার জন্যে কলকাতার বড়ো কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়তে আসতে পারে না। এইসব মেধাবী পড়ুয়াদের তাই উচ্চ শিক্ষা ক্ষেত্রে পঠনপাঠনের সুযোগ করে দিতে এগিয়ে এল ভারত সেবাশ্রম সংঘ।

সঙ্ঘ পরিচালিত বিরাটি হিন্দু মিলন মিন্দিরের উদ্যোগে গরীব ও পিছিয়ে পড়া ছেলেদের কলকাতায় বিনামুল্যে থাকা খাওয়া সহ ছাত্রাবাসের  ব্যাবস্থা করা হয়েছে । বিরাটি হিন্দু মিলন মন্দীরের প্রধান পরিচালক শুভাশীষ বাগচি বলেন,বিরাটি স্টেশনের পশ্চিমে বিরাটি বিদ্যালয় (বয়েস) হাইস্কুলের পাসে বিরাটি হিন্দু মিলন মন্দিরের দোতলায়  ২০১০ সাল নাগাদ প্রনব বিদ্যার্থী ভবন চালু হয়। সেখানে থেকে কলকাতার প্রেসিডেন্সি, স্কটিস চার্জ এমনকি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেও বহু ছেলে পাস করে এখন বড়ো চাকরি করছেন।

এখানে সম্পুর্ন বিনামূল্যে ছাত্রদের থাকা খাওয়ার ব্যাবস্থা  এমনকি তাদের নীতিগত শিক্ষা দেওয়া হয়। এ বছর করোনা মহামারির সময় নতুন করে সেই বিদ্যার্থী ভবন ঢেলে সাজানো হয়েছে যাতে বেশি করে পড়ুয়াদের এখানে থাকার ব্যাবস্থা করা যায়।

তিনি বলেন,দুই ২৪ পরগনা ও সুন্দরবন এলাকার বহু ছেলেই ভারত সেবাশ্রম সঙ্ঘ পরিচালিত ছাত্রাবাসগুলিতে  থেকে পড়াশোনা করে।কিন্তু উত্তর বঙ্গ ও দক্ষিন বঙ্গের বাঁকুড়া,পুরুলিয়া,বর্ধমান সহ অন্যান্য জেলা গুলি থেকে ছাত্ররা কলকাতায় থাকার সমস্যায় পড়তে আসতে পারেনা।

তাই তাদের উচ্চ শিক্ষার জন্যে গাইড করার পাশাপাশি সম্পুর্ন বিনামূল্যে থাকা খাওয়ায় ব্যাবস্থা করছে বিরাটি হিন্দু মিলন মন্দির।

আগ্রহী পড়ুয়াদের জন্যে যোগাযোগ নম্বর – ৯৬৭৪৯৩৫৭৯৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *