Breaking News

Breaking !! একক বৃহত্তম দল হয়ে বিহারে ক্ষমতা দখলের পথে বিজেপি

Post Views: website counter

 

করোনা অতিমারি দেশে ছড়িয়ে পড়ার পর এই প্রথম দেশে ভোট হয়েছে। সেই দিক থেকে বিহারের এই ভোট শুধু সে রাজ্যের নয়, সারা দেশের জন্যই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শুধু নীতীশ কুমার নয়, দাঁড়িপাল্লায় মাপা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তথা কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের ভূমিকাও।

এদিকে সোমবার সকালের পর দিন যত গড়াচ্ছে বিহারে ক্ষমতা দখলের দিকে এগোচ্ছে এনডিএ জোট ।যদিও বুথ ফেরত সমীক্ষায় কিন্তু পাল্লা ভারী আরজেডি, কংগ্রেস ও বামেদের ‘মহাগঠবন্ধন’-এর। বুথফেরত সমীক্ষা সব সময় মিলে যায় এমন নয়। কিন্তু ভোটের ফলের প্রবণতা বুঝতে এই সব সমীক্ষা মোটের উপর স্বীকৃত। তার উপর অধিকাংশ বুথফেরত সমীক্ষাই বলছে, বিজেপি-জেডিইউ-হাম-ভিআইপির এনডিএ জোটকে পিছনে ফেলে সরকার গড়ার দৌড়ে এগিয়ে তেজস্বীর নেতৃত্বে ইউপিএ জোট। ফলে কিছুটা হলেও এগিয়ে থেকে ভোটগণনার ময়দানে নেমেছেন তেজস্বীরা।

ভোট পর্যবেক্ষকদের একাংশের মতে, আমেরিকায় যেমন কার্যত করোনাই নির্ধারণ করে দিয়েছে ডোনাল্ড ট্রাম্পের ভাগ্য, করোনা-উত্তর পরিস্থিতিতে কোন পথে আবর্তিত হবে ভারতবর্ষের রাজনীতি তার খানিকটা আভাস কিন্তু মিলবে বিহারের এ বারের ভোটে। লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বীর রাজনৈতিক ভবিষ্যৎও কিন্তু অনেকটাই ঠিক করে দেবে এ বারের বিধানসভা নির্বাচন। পশুখাদ্য কেলেঙ্কারিতে লালুপ্রসাদ জেলবন্দি। এ বারের ভোটপ্রচারে কার্যত লালুপ্রসাদের ছোঁয়াচ রাখেননি তেজস্বী। কোনও জায়গাতেই প্রচারে বাবার নামে ভোট চাননি তিনি। এমনকি, তাঁর নাম পর্যন্ত করেননি। সে দিক থেকে পিতৃপরিচয়ের বাইরে বেরিয়ে আরজেডি সুপ্রিমো হিসেবে প্রচার চালিয়ে তিনি কতটা সফল হলেন, সেই প্রশ্নের জবাবও এ দিন মিলবে।

২৪৩ আসন বিশিষ্ট্য বিহার বিধানসভার ক্ষমতা দখলের ম্যাজিক ফিগার ১২২।মাত্র কয়েক রাউন্ডের গননার মধ্যে এগিয়ে থাকার নিরিখে সেই সংখ্যা ছুঁয়ে ফেলেছে এনডিএ জোট ।যদিও এটাই ক্ষমতা দখলের মাপকাঠি নয় ।তবে শেষ অবধি এই ট্রেন্ড বজায় থাকলে ফের বিহারে এনডিএ জোট ক্ষমতায় ফিরতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *