Breaking News

অদম্য জেদে ভর করে হোয়াইট হাউসের দখল নিলেন প্রবীনতম রাষ্ট্রপতি জো বাইডেন 

Post Views: website counter

 

দ্বিতীয় বার আর হোয়াইট হাউসের দখল নেওয়া হল না, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলেন ডোনাল্ড ট্রাম্প।পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সেদেশের প্রাক্তন উপ–রাষ্ট্রপতি জো বিডেন।

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হতে চলেছেন তিনি।ট্রাম্পের ডেমোক্র্যাট চ্যালেঞ্জার জো বাইডেন  গুরুত্ব পূর্ণ ব্যাটেলগ্রাউন্ড পেনসিলভেনিয়া নিশ্চিত করার পরেই তাঁকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তুলে ধরে মার্কিন মিডিয়া। আমেরিকার ইতিহাসে জো বাইডেনই প্রবীণতম প্রেসিডেন্ট হতে চলেছেন। বর্তমানে তাঁর বয়স ৭৭ বছর।

একই সঙ্গে এ দিন আমেরিকায় ইতিহাস গড়লেন ভারতীয বংশোদ্ভূত কমলা হ্যারিস। সে দেশের প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি।  এর আগে যদিও ডেমোক্র্যাটদের হয়ে বাইডেনের সঙ্গেই প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন কমলা। তবে পরবর্তী কালে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে তাঁকেই বেছে নেন বাইডেন।

শনিবার পঞ্চম দিনের ভোট গণনা শুরু হতেই পেনসিলভেনিয়ার ২০টি ইলেক্টোরাল ভোট চলে যায় বিডেনের ঝুলিতে। ফলে সহজেই ২৭০টি ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ফিগার পার করে ফেলেন তিনি। তাঁর ইলেক্টোরাল ভোটের সংখ্যা এখন ২৭৩। অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্প আটকে রইলেন ২১৩তেই।

প্রেসিডেন্ট হবেন এই স্বপ্ন তিনি দেখেছিলেন তিন দশক আগে। ১৯৯৮ সালে প্রেসিডেন্ট ভোটে লড়ে লক্ষ্যের ধারে কাছে যেতে পারেননি। ২০০৮ সালে আবার লড়লেন। পারলেন না, হার মানতে হল আবারও। কিন্তু, মনে মনে হার তিনি মানেননি। বরং এক একটা পরাজয় তাঁকে লড়াইয়ের ময়দানের জন্য মানসিক ভাবে আরও কঠিন করে তুলেছিল। তাই ২০২০ সালে আবারও তিনি নেমে পড়েন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে। চ্যালেঞ্জ জানান রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে। নিজের প্রতি আস্থা তিনি হারাননি। হারাতে দেননি। তাই তিন দশকের লালিত স্বপ্ন তিনি শেষ পর্যন্ত তিনি ছুঁতে সক্ষম হলেন ট্রাম্পকে ভোটময়দানে বিধ্বস্ত করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *