Breaking News

অনাড়ম্বর ভাবে পালিত হল দেশপ্রান বীরেন্দ্রনাথ শাসমলের ১৪০ তম জন্মদিবস

Post Views: website counter

করোনা আবহে এবং শারদ উৎসবের মধ্যে অনাড়ম্বর ভাবে অবিভক্ত মেদিনীপুর জেলার মুকুটহীন সম্রাট, স্বাধীনতা সংগ্রামের আপোষহীন যোদ্ধা দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের ১৪০ তম জন্মদিবস পালিত হল ।

মুলত পূর্ব মেদিনীপুর জেলার দেশপ্রাণ ব্লকের চন্ডীভেটী গ্রামে তাঁর খণ্ডহর জন্মভিটায় গতকাল পালিত হয় জন্ম দিবস।বিভিন্ন সংগঠন, রাজনৈতিক দল,স্কুল সহ বিভিন্ন প্রতিষ্ঠান সমূহের পক্ষ থেকে তাঁর আঁতুড়ঘরে জাতীয় পতাকা উত্তোলন, মর্মর মূর্তিতে মাল্যদান ও তাঁর জন্মভিটায় স্থাপিত বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে দেশপ্রাণ কে শ্রদ্ধার্ঘ নিবেদন ও ভাবগম্ভীর পরিবেশে তাঁর স্মৃতিচারণ করা হয়।

প্রাক্তন সহকারী সভাধিপতি ও দেশপ্রাণ ব্লকের বাসিন্দা মামুদ হোসেন দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের জন্মভিটায় এক অনুষ্ঠানের মাধ্যমে মর্মরমূর্তি তে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।আঁতুড়ঘরের সামনে দাঁড়িয়ে জন্মস্থানের ভগ্নদশায় গভীর বেদনা প্রকাশ করেন। পৃথক অনুষ্ঠানে দেশপ্রাণের জন্মদিনের অনুষ্ঠানে উপস্থিত থেকে বাংলার কালো ষাঁড় দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমল কে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সহঃ সভাপতি তরুণ জানা, দেশপ্রাণ স্মৃতি রক্ষা কমিটির কর্মকর্তা ফুলকুমার সাহু সহ অন্যান্য নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধি বর্গ।

দেশপ্রাণ উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে দেশপ্রাণের জন্মদিন কে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হোসেন বলেন দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমল জীবদ্দশায় ইংরেজদের কাছে মাথা নত করেন নি। তাঁর ইচ্ছা অনুযায়ী মরার পরে চিতায় দাঁড় করিয়ে পোড়ানো হয়েছিল। তিনি ছিলেন চির উন্নত শির। সেই মহান স্বাধীনতা সংগ্রামী আজ কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কাছে এক উপেক্ষিত দেশনায়ক। হেরিটেজ কমিশন তাঁর জন্মস্থান সংরক্ষণে কোন উদ্যোগই নেয়নি।

দেশপ্রাণের জন্মভিটা আজ খণ্ডহর, জরাজীর্ণ ও ভগ্নদশা প্রাপ্ত হয়ে ঝোপঝাড় ও সাপখোপে পরিপূর্ণ। প্রাক্তন প্রধান শিক্ষক মামুদ হোসেন অশ্রু ভরা নয়নে বলেন ইতিহাস বিস্মৃত জাতি কখনও বড় হতে পারে না। শুধু তাঁর জন্মভিটা নয় তাঁর জন্মস্হানপ যাওয়ার রাস্তা ও খানাখন্দভরা ও চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। প্রশাসনের কোন হেলদোল নেই। দেশপ্রাণের স্মৃতি রক্ষায় সর্বস্তরের জনসাধারণ কে অান্দোলন ও সংগ্রামে ব্রতী হওয়ার আহ্বান জানান দেশপ্রাণ প্রেমী ভূমিপুত্র মামুদ হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *