Breaking News

প্রকাশিত হলো  শারদীয়ার “পালক” শিশু-কিশোর সাহিত্য পত্রিকা

Post Views: website counter

ইন্দ্রজিৎ আইচ

পুজো মানেই শারদ সংখ্যা, নতুন মলাট, নতুন লেখা, নতুন বইয়ের গন্ধ সব মিলিয়ে মনের আনন্দে খুশির জোয়ার। পুজোর ঠিক আগেই কলেজস্ট্রিট বই পাড়ায় প্রকাশিত হলো “পালক” শারদীয়া শিশু-কিশোর সাহিত্য পত্রিকা ১৪২৭,

পালক (প্রকাশক ও পুস্তক বিক্রেতা) দপ্তরে (৬৪, কলেজ স্ট্রিট, কলকাতা – ৭০০০৭৩) এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রকাশিত হলো পালক (শিশু-কিশোর সাহিত্য পত্রিকা) উপস্থিত ছিলেন সাহিত্যিক ও সাংবাদিক ইন্দ্রজিৎ আইচ, সাহিত্যিক শ্নিনর্ময় সরকার, কবি শঙ্কর চট্টোপাধ্যায়, সাহিত্য প্রেমি সুরজিৎ দে, দুলাল চন্দ্র সিংহ , কুনাল কান্তি ঘোষ , সন্দীপ দে , শুভ্রাংশু চক্রবর্তী। উপস্থিত ছিলেন সম্পাদক অঞ্জন ভট্টাচার্য,প্রকাশক শান্তা ভট্টাচার্য, সহ সম্পাদক মান্তু ঘোষ, সহ সম্পাদক অন্তরা ভট্টাচার্য এবং ক্ষুদে সাহিত্যিক ও চিত্রকর সঞ্চারী ভট্টাচার্য।

এই বইতে প্রতিমা দাস,অমিয় আদক, সায়নদীপা পলমল এর উপন্যাস গুলো বেশ ভালো। নজর করলো দৃপ্তি বর্মন রায়,ডঃ রমলা মুখার্জী, মহুয়া ব্যানার্জি, শ্রীপর্ণা বন্দ্যোপাধ্যায়, তুহিন কুমার চন্দ, অপূর্ব শঙ্কর চন্দ, অভিজিৎ রায়, ডাঃ অরুণ চট্টোপাধ্যায়, পিন্টু পোহান এনাদের নানা ধরণের ছোট গল্প।কবিতা ও ছড়া তে মন ছুঁয়েছে দীপ মুখোপাধ্যায়, হাননান আহসান,ইন্দ্রজিৎ আইচ, অঞ্জন ভট্টাচার্য,স্বপন কুমার রায়, অপূর্ব কুমার কুন্ডু, উৎপল কুমার ধারা, উখানপদ বিজলী। বইতে দুটি অন্য ধরনের প্রবন্ধ লিখেছেন প্রদীপ কুমার পাল ও পূর্বাসা মন্ডল। সিদ্ধাথ সিংহের নাটক ও মন্দ লাগা না পরতে।

ছোটদের পাতায় পল্লব কুমার পাল, প্রিয়াংশু দে, অদ্রিকা চট্টোপাধ্যায়, দিবাপি দাস, স্রাইন দাস এর লেখা আমার ভালো লেগেছে।

এই পালক পুজো সংখ্যায় আশিস চট্টখুনডি র প্রচ্ছদ নজর কারে। পাশাপাশি পার্থ মৈত্র, রাজন্না বন্দ্যোপাধ্যায় এবং সঞ্চারী ভট্টাচার্য র অলংকরন দারুন সুন্দর। সব মিলিয়ে ৩৬৬ পাতার এই শারদ সংখ্যা “পালক” ১৪২৭ সকল পাঠক পাঠিকার নজর কাড়বে বলে আমার বিশ্বাস। কারণ এত সাহিত্যিক দের লেখায় এই বই সমবৃদ্ধি লাভ করেছে যে বাণিজ্যিক যে কোনো শারদীযা র সাথে পালক কে তুলনা করা যায়। এই করোনা র সময় কালে একটা বই তৈরি করা খুব দুরহ কাজ, যেটা খুব দাপটের সাথে করেছেন সম্পাদক অঞ্জন ভট্টাচার্য। তাকে সাধুবাদ জানাই এত সুন্দর ছাপা, নির্ভুল বই প্রকাশের জন্য। এই বই এর দাম করা হয়েছে ১৫০ টাকা। পালক পত্রিকা সকলের সংগ্রহের যোগ্য। শিশু কিশোরদের এমন কি বড় দের প্রতিটা লেখা সকলের ভালো লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *