Breaking News

ভীড় এড়াব,করোনা তাড়াব:: পূজায় করোনা প্রতিরোধে পোষ্টার

Post Views: website counter

 

কোভিড নাইন্টিনের প্রভাবে বিশ্বজোড়া মহামারী করোনা আবহের মধ‍্যেই এবারে অনুষ্ঠিত হচ্ছে বাঙালির প্রাণের উৎসব দুর্গোৎসব। “করোনা অসুর” তান্ডবে উৎসবের আমেজ অনেটাই ফিকে।সারা দেশের পাশাপাশি রাজ‍্যেও বাড়ছে কোভিড সংক্রমণ। বিশেষজ্ঞদের আংশঙ্কা পূজাতে ভীড় হলে সংক্রমণ দ্রুত কয়েকগুণ বেড়ে যেতে পারে।

ইতিমধ্যেই পূজায় মন্ডপ ও প্রতিমা দর্শন নিয়ে নানা বিধি নিষেধ সহ নির্দেশনামা জারি করেছে হাইকোর্ট। অন‍্যদিকে এই পূজার ভীড়ে যাতে সংক্রমণ না বাড়ে সে বিষয়ে নানাভাবে সতর্ক বার্তা দেওয়া হচ্ছে জনগণকে। মাইক প্রচার, টিভিতে বিজ্ঞাপন সহ নানা ভাবে জনগণকে সচেতন করার চেষ্টা হচ্ছে। এরই সাথে যোগ হয়েছে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পোষ্টার বার্তা। দৃষ্টি আকর্ষণ মূলক এই পোষ্টার বার্তা গুলো সোশ্যাল মিডিয়া সহ নানা মাধ্যমে জনগণের কাছে পৌঁছে দিতে তৎপর প্রশাসনিক কর্তারা। তাঁরাও চেষ্টা করছেন বিভিন্ন ভাবে।এই আকর্ষণীয় পোষ্টার গুলো প্রিন্ট করে অনেক পূজা কমিটি তাদের মন্ডপে ব‍্যবহার করছে।

এই পোষ্টার গুলোর কিছু পোষ্টারে দেখা যাচ্ছে শিরোনামে লেখা রয়েছে “পূজার প্রার্থনা”আর হাত জোড় করে দাঁড়িয়ে রয়েছেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এবং তার সাথে লেখা রয়েছে কিছু সাবধান বানী। এই পোষ্টার গুলো তে যে বার্তা গুলো রয়েছে তা হলো, “অনলাইনে পূজায় মাতবো”, “পূজা দেখবো মাস্ক পরে” ” ভীড় এড়াব, কোভিড তাড়াবো”, “অঞ্জলি দেবো বাড়ির ফুলে”,”স‍্যানিটাইজার রাখবো সঙ্গে” “সবাই সবাইকে ভালো ও সুস্থ রাখবো”।

আর একধরনের পোষ্টার প্রতীকী ভাবে সাধারণ জনগণের ছবি ব‍্যবহার করা হয়েছে এবং সার্বজনীন সতর্কতা, শারদীয়ার সার্থকতা শিরোনাম দেওয়া হয়েছে এবং তাতে নানা সাবধান বানী লেখা রয়েছে। এই পোষ্টার গুলোতে বিভিন্ন বার্তাবহ ছবি সহ যে ধরনের বার্তা লেখা রয়েছে সেগুলো হলো, “দুচোখ ভরে দেখুন মাকে, মাস্কটি থাকুক মুখে নাকে”,” মাস্ক পরে বেরবো আমি, তোমার আমার জীবন দামী‌”,”উৎসব হোক সবার,মেনে নিয়ম সাবধানতার”,” সাবান কিংবা স‍্যানিটাইজারে, হাত শুদ্ধি বারে বারে,” “সংক্রমণ রুখতে পূজার সময়, নিজের ব ফুল ছাড়া পুষ্পাঞ্জলি একদম নয়,”,”মাস্ক পরো সঠিক ভাবে, তবেই তুমি লড়াই জিতবে” ইত‍্যাদি।

কলকাতা সহ গোটা রাজ‍্যে ছড়িয়েছে পোষ্টার বার্তা গুলো। পশ্চিম মেদিনীপুর জেলাতেও বার্তা গুলো ছড়িয়ে দিতে প্রশাসনিক স্তরে তৎপরতা লক্ষ্য করা গেছে। বিভিন্ন পূজা মন্ডপেও রয়েছে এই জাতীয় বার্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *