Breaking News

পাণ্ডুলিপি থেকে প্রকাশিত হলো ” সুন্দরবনের ইতিহাস”

Post Views: website counter

 

ইন্দ্রজিৎ আইচ

কোভিড ১৯ এর প্রকপে কলেজস্ট্রিট বই পারা খুবই বিপদের সম্মুখীন হয়েছে, একদিকে করোনা, আবার আমফান তারপর উই পোকা আর ইঁদুর এর উৎপাত এ বই পাড়ার মালিকদের জীবন ওষ্ঠাগত। বিশেষ করে যে ভাবে করোনা বাড়ছে তাতে রুজি রোজগার এ দৈনন্দিন খেটে খাওয়া মানুষের পেটে হাত পড়েছে। ট্রেন বন্ধ, বাসে ভিড়,বাস ও কম,তারপর ভাড়া বেড়েছে, সামনেই পুজো।

বহু মানুষের কাজ নেই, তারপর বহু প্রকাশনা বন্ধ হয়েগেছে। যেটুকু আছে বা যারা ক্রেতার আসায় বইয়ের দোকান খুলছে সেখানে বই ক্রেতার দেখা নেই। সবমিলিয়ে খুব খারাপ অবস্থা কলেজস্ট্রিট বই পাড়ার।

এই সমস্যার মধ্যে ই কলেজস্ট্রিট বই পাড়ার জনপ্রিয় প্রকাশনা “পাণ্ডুলিপি” থেকে প্রকাশিত হলো সুন্দরবনের মানুষের জীবনযাত্রা ও সেখানকার প্রাকৃতিক বিষয় নিয়ে কানাইলাল সরকারের লেখা বই “সুন্দরবনের ইতিহাস” ।

এই বই প্রসঙ্গে লেখক কানাইলাল সরকার জানালেন সুন্দরবন আমার জন্মভূমি।এখানকার জল, মাটি,আলো,বাতাসের স্পর্শ আমি ৬২ বছর ধরে অনুভব করছি। টেগর সোসাইটির সাথে কাজ করার সুবাদে এখানকার বিখ্যাত সুন্দরবন গবেষক তুষার কানজিলাল এর অনুপ্রেরণা পাই।ওনার সাথে ১৯৮০ সাল থেকে সুন্দরবনের ১৯ টি ব্লক ঘুরে বেড়িয়েছি। এই জঙ্গল আমার মনকে আকর্ষণ করে বার বার, এখানকার নদী নালা ঘেরা জঙ্গল ও তার দ্বীপ গুলো চেনার সুযোগ ঘটেছে।

এই বইতে রয়েছে সুন্দরবনের লোক সংস্কৃতি, জীব বৈচিত্র্য, সুন্দরবন বাসীদের আর্থ সামাজিক পরিস্থিতি ও সুন্দরবনের উন্নয়ন, এখানে মানুষের জীবন যুদ্ধের কথা,এখান কার প্রাচীন কথা,প্রাচীন জনপদ,লৌকিক দেবদেবী,জনপদ ধ্বংস,ঘূর্ণিপাত, বন্যা, ভূমিকম্প,বাঘ এর উপদ্রব,ভাষা সংস্কৃতি সুন্দরবনে রবীন্দ্রনাথ, আইলা, প্রতিটা গ্রামের কথা,চাষবাস,গোসাব,সজনেখালি,গাড়াল নদী, কুমিরমারী,লাহিরিপুর,সজনে খালি, হিঙ্গলগঞ্জ, পাখিরালয়, মাছ ধরা, মধু সংগ্রহ ও গাছের কাঠ এই নিয়ে বিরাট সংগ্রাম নিয়ে এখানকার মানুষ এর কথা।

তারপর জলে কুমীর ডাঙায় বাঘ। তারপর বিষধর সাপের উপদ্রব পাশাপাশি নানা ধরণের পাখী, মাছ, হরিণ,খরগোস সহ নানাধরনের সুন্দরী গাছ এরকথা এই বইতে বিস্তারিত ভাবে স্থান পেয়েছে। সৌন্দর্য সুন্দরবন কে আরো সুন্দর করে তুলেছে।

বহুমানুষ সুন্দরবন বেড়াতে আসেন। ভ্রমণকারী রা তাই এই জায়গা খুব পছন্দ করে। তাই অনেক দিনের স্বপ্ন ছিল আমার এই সুন্দরবন নিয়ে একটা বই লেখার। প্রতিটা পর্ব ভাগ করে করে লেখা হয়েছে এই বইতে,এছাড়া বেশকিছু কালার ছবিও রয়েছে এই বইতে।পাণ্ডুলিপি এই বইটা প্রকাশের দায়িত্ব নিলো ও প্রকাশ করলো পুজোর আগে এটা আমার কাছে পরম প্রাপ্তি।

পাণ্ডুলিপি প্রকাশন এর কর্ণধার শুভেন্দু মিশ্র জানালেন আমাদের প্রকাশন থেকে নানা জেলার ইতিহাস নিয়ে বই রয়েছে। সুন্দরবন এর বই ছিলোনা। কানাইলাল মজুমদার সেই বইটা লিখলেন। আমাদের কাছে এটাই বড় প্রাপ্তি। এই বইতে সুন্দরবনের ইতিহাস নিয়ে বিস্তারিত ভাবে লিখেছেন কানাইলাল সরকার।

যারা সুন্দরবন ও জঙ্গল ভালোবাসেন ও বেড়াতে আসতে চান তাদের কাছে এই বই খুবই গুরুত্বপূর্ণ। ৪৬৪ পাতার এই বইটির দাম ৪০০ টাকা। পাণ্ডুলিপি থেকে প্রকাশিত এই অনবদ্য বইটি সকল বইপ্রেমীদের সংগ্রহের যোগ্য বলে আমি মনে করি ” সুন্দরবনের ইতিহাস”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *