Breaking News

‘ইতিহাস দর্পণ’-এর পত্রিকা প্রকাশ ও বিদ্যাসাগর স্মৃতি-পুরস্কার প্রদান

Post Views: website counter

 

করোনা আবহের মধ‍্যেই দাঁতনে অনুষ্ঠিত হলো মনোগ্রাহী সাংস্কৃতিক অনুষ্ঠান। পশ্চিম মেদিনীপুর জেলার দাঁতনে ‘ইতিহাস দর্পণ’-এর উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হলো একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০১ তম জন্মবার্ষিকীকে উপলক্ষ্য করে ‘ইতিহাস দর্পণ’ আয়োজন করেছিল একটি আন্তর্জালিক আলোচনাচক্রের। ২৫ সেপ্টেম্বর  ও ২৬ সেপ্টেম্বর  ‘বিদ্যাসাগর স্মরণ ২০২০’ এই শিরোনামে যে ভার্চুয়াল আলোচনা চক্র সম্পন্ন হয় তাতে আলোচনায় অংশগ্রহণ করেন বহু যশস্বী মানুষ। ‘বিদ্যাসাগর ও সমসাময়িক অতিমারী’ এই বিষয়ে আলোচনা করেন খাজরা হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক সুভাষচন্দ্র জানা।

‘বিদ্যাসাগরের সাহিত্য চর্চা ও জীবন’ এই বিষয়ে আলোচনা করেন দাঁতন ভট্টর কলেজের অধ্যাপক সুনীল গিরি। ‘বিদ্যাসাগরের মানবতাবাদী ভাবনা’ এই বিষয়ে বলেন বিশিষ্ট প্রাবন্ধিক অনিন্দিতা মিত্র। ‘বিদ্যাসাগরের ব্যক্তিত্ব’ এই বিষয়ে আলোচনা করেন রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত প্রাক্তন প্রধান শিক্ষক ড. প্রণব কুমার পট্টনায়ক।

‘নারী মুক্তি ও বিদ্যাসাগর’ এই বিষয়ে আলোচনা করেন দাঁতন কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান ড. রত্না ঘোষ। বিশেষ কারণ বশত ২৬ সেপ্টেম্বরের পরিবর্তে ৫ অক্টোবর সন্ধ্যে ৭টায় “দি রোল অফ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর‘ ইন সোশ্যাল এন্ড এডুকেশনাল রিফর্মস” এই বিষয়ে আলোকপাত করেন রাষ্ট্রপতি-পুরস্কারপ্রাপ্ত মেদিনীপুর টাউন স্কুলের প্রধান শিক্ষক ও ইন্টারন্যাশনাল পিস অ্যাম্বাসেডর ড.বিবেকানন্দ চক্রবর্তী।

এই আলোচনা পর্বের সূচনা বক্তব্য রাখেন ‘ইতিহাস দর্পণ’-এর সম্পাদক স্বপন দাস ও সমাপ্তি বক্তব্য রাখেন ‘ইতিহাস দর্পণ’-এর মুখ্য উপদেষ্টা তথা বীরভদ্রপুর আর.এন. হাই স্কুলের প্রধান শিক্ষক বিশিষ্ট শিক্ষাব্রতী শিবশংকর সেনাপতি।

বিগত ১০ অক্টোবর ইতিহাস দর্পণ-এর উদ্যোগে প্রকাশিত হলো ইতিহাস দর্পণ, প্রথম সংখ্যা, স্বাধীনতা সংকলন। দাঁতন হাই স্কুলে অনুষ্ঠিত ঐদিন ঐ অনুষ্ঠান মঞ্চ থেকে শিক্ষা জগতের দুই কৃতী মানুষকে ‘বিদ্যাসাগর স্মৃতি-পুরস্কার’ প্রদান করা হলো। অবসরপ্রাপ্ত জাতীয় শিক্ষক ড.প্রণব কুমার পট্টনায়ক ও কর্মরত জাতীয় শিক্ষক ড.বিবেকানন্দ চক্রবর্তী, ‘ইতিহাস দর্পণ’-এর থেকে বিদ্যাসাগর স্মৃতি-পুরস্কার গ্রহণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওডিশার র‍্যাভেনশ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান ড.রুমা সরকার। ঐদিন ঐ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক ও শিক্ষক অখিলবন্ধু মহাপাত্র, আঞ্চলিক ইতিহাসের দুই গবেষক সূর্য নন্দী ও সন্তু জানা, দাঁতন মানবকল্যাণ কেন্দ্রের সম্পাদক শুভাশীষ মেইকাপ, দাঁতন কলেজের দুই শিক্ষক অধ্যাপক সুনীল কুমার গিরি ও অধ্যাপক প্রিয়রঞ্জন পাত্র, দাঁতন হাই স্কুলের প্রধান শিক্ষক সূর্য্যকান্তি নন্দ ও ‘ইতিহাস দর্পণ’-এর মুখ্য উপদেষ্টা শিবশংকর সেনাপতি।

সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন ‘ইতিহাস দর্পণ’-এর যুগ্ম সহ-সম্পাদক গৌরাঙ্গ পাত্র। তাঁকে সহযোগিতা করেন তনুজা মিশ্র। স্বাগত বক্তব্য রাখেন ‘ইতিহাস দর্পণ’-এর সম্পাদক স্বপন দাস ও সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন মুখ্য-উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাব্রতী শিবশংকর সেনাপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *