Breaking News

পথের পাঁচালীর অপু-দুর্গাকে এবার দেখা যাবে শর্ট ফ্লিমে

Post Views: website counter

শুটিং শুরু হলো নতুন শর্টফিল্ম অপু-দুর্গা আপডেটের ।

পথের পাঁচালীর অপু-দুর্গাকে সকলেরই হয়তো মনে আছে, কয়েক দশক আগের ‘পথের পাঁচালী’র অপু- দুর্গার ট্রেন লাইন দেখা আর কাশবনকে আবার দেখা যাবে অপু দুর্গা (আপডেট) শর্ট ফিল্মটিতে ।

তারই প্রথম পর্বের শুটিং হল মঙ্গলবার মেদিনীপুরের কাঁসাই‌ নদীর বিদ্যাসাগর পার্কের নিকটবর্তী ঘাটের কাশবনে এবং রেললাইনে।সুমন রোমের ক্যামেরায় বন্দী হলো তারই কিছু দৃশ্য।ছবিটি পরিচালনা করেছেন দেবনাথ মাইতি। অভিনয় দুর্গার ভূমিকার খুদে শিল্পী ঈশানি দাস ও অপুর ভূমিকায় উজান গাঙ্গুলী।

পরিচালক দেবনাথ মাইতির কথায়,”অপু দুর্গা আপডেট এই নামেতেই পরিষ্কার এখনকার অপু দুর্গা কেমন হতে পারে, অপু-দুর্গার আপডেট ভার্সন ফুটে উঠবে এই ছবিতে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা ও সত্যজিৎ রায়ের পরিচালনায় ছোট্ট “দুর্গা” উমা দাশগুপ্ত এবং ছোট্ট “অপু” পিনাকী সেনগুপ্তকে আবার তাদের সেই কাশবন আর রেল গাড়ি দর্শন করানোর একটা প্রয়াস মাত্র।

বাঙালি কেন গোটা বিশ্বেই সেই সমাদৃত শিশুসুলভ বাল্যজীবন, এখনো মানুষ ভুলতে পারেনি সেই নস্টালজিয়া অপু-দুর্গাকে।সবকিছু ঠিকঠাক থাকলে পুজোর মধ্যেই এনভি প্রোডাকশনের এই শর্ট ফিল্ম দর্শকরা দেখতে পাবেন আশা করি ।”

উল্লেখ্য পথের পাঁচালী ১৯৫৫ সালে মুক্তি প্রাপ্ত  পশ্চিমবঙ্গ সরকার প্রযোজিত ও সত্যজিৎ রায় পরিচালিত একটি বাংলা চলচ্চিত্র। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস পথের পাঁচালী অবলম্বনে নির্মিত এই ছবিটি সত্যজিৎ রায়ের পরিচালিত প্রথম চলচ্চিত্র। অপু ত্রয়ী চলচ্চিত্র ধারাবাহিকের প্রথম চলচ্চিত্র পথের পাঁচালীতে এর মুখ্য চরিত্র অপুর (সুবীর বন্দ্যোপাধ্যায়) শৈশবকে কেন্দ্র করে বিংশ শতাব্দীর বিশের দশকে বাংলার একটি প্রত্যন্ত গ্রামের জীবনধারা চিত্রায়িত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *