Breaking News

বিদ্যাসাগর  ও  শহীদ মাতঙ্গিনী হাজরা স্মরণ

Post Views: website counter

 

যথাযোগ‍্য মর্যাদায় পালিত হলো দয়ার সাগর বিদ‍্য‍্যাসাগরের জন্মদিবস ও শহীদ মাতঙ্গিনী হাজরার আত্ম বলিদান দিবস। অবিভক্ত মেদিনীপুর জেলার ঐতিহ্যবাহী​ সংগঠন মেদিনীপুর সমন্বয় সংস্থার উদ্যোগে মঙ্গলবার ২০১ তম জন্মদিবসে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও ৭৯ তম আত্মবলিদান দিবসে শহীদ বীরাঙ্গনা মাতঙ্গিনী হাজরাকে স্মরণ করা হলো।

এদিন সকালে সমন্বয় সংস্থার মেদিনীপুর শহর ইউনিটের উদ্যোগে শহরের এল আই সি মোড়ে বিদ‍্যাসাগর মুর্তিতে মাল‍্যদান এবং কলেজ রোড ও মীরবাজারে মাতঙ্গিনী হাজরার মূর্তিতে মাল‍্যদান ও আলোচনা সভার মধ‍্য দিয়ে দিনটি পালিত হয়।

এদিনের কর্মসূচিতে বক্তব্য রাখেন সংস্থার মেদিনীপুর ইউনিটের সভাপতি মানিক চন্দ্র ঘাটা, সম্পাদক মৃত‍্যুঞ্জয় খাটুয়া, প্রধান শিক্ষক প্রসূন কুমার পড়িয়া, প্রাক্তন শিক্ষক পরিমল মাহাতো, শিক্ষক সুদীপ কুমার খাঁড়া প্রমুখ। এঁরা ছাড়াও এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন অধ‍্যাপক মন্টুরাম জানা, অরূপ কুমার দাস, অমিত কুমার সাহু, অমিতাভ দাস, উত্তম রায়,অনাদি জানা,বিকাশ মাহাতো,অমরেশ কর, বিশ্বজিৎ সাউ, অমিত নন্দী,মণিকাঞ্চন রায়, সোনালী ঘাটা, নরসিংহ দাস, শান্তনু পান্ডা, ইন্দ্রদীপ সিনহা সহ অন্যান্যরা।

উল্লেখ্য বাংলার ১২  আশ্বিন তারিখ দ্বিপ্রহরে বিদ‍্যাসাগর জন্মস্মরণ করেন এবং ভারতছাড়ো আন্দোলনের সময় ২৯ সেপ্টেম্বর পুলিশের গুলিতে নিহত হয়ে মাতঙ্গিনী হাজরা শহীদের মৃত্যু বরণ করেন।উল্লেখ মাতঙ্গিনী হাজরার প্রাথমিক জীবন সম্পর্কে বিশেষ কিছু জানা যায়না। শুধু এটুকুই জানা যায় যে, ১৮৬৯ খ্রিস্টাব্দে তমলুকের অদূরে আলিনান নামে একটি ছোটো গ্রামে (ডাকঘর: হোগলা) এক দরিদ্র কৃষক পরিবারে তার জন্ম হয়েছিল। দারিদ্র্যের কারণে বাল্যকালে প্রথাগত শিক্ষা থেকে বঞ্চিত হয়েছিলেন মাতঙ্গিনী।

এদিন দুপুরে বিদ‍্যাসাগরের জন্ম মুহূর্তকে স্মরণ করে সংস্থার আহ্বানে এল আই সি মোড়ের বিদ‍্যাসাগর মুর্তি পাদদেশ সহ অবিভক্ত মেদিনীপুরের বিভিন্ন স্থানে ও গৃহস্থের বাড়িতে শঙ্খবাদন অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *