Breaking News

দিঘায় উদ্ধার বিশালাকার সাপ

Post Views: website counter

চন্দন বারিক

পূর্ব মেদিনীপুর জেলার সৈকত শহর দিঘায় উদ্ধার হল বিশালাকার সাপ ।এই জেলার রামনগর এক ব্লকের দিঘা বনদপ্তর এর কর্মীরা মঙ্গলবার সকালে স্থানীয় বাসিন্দাদের মারফত খবর পায় ।এর পরেই রামনগর থানার গোবরা গ্ৰামে ছুটে যায় বন দফতরের কর্মীরা।সেখান থেকেই বিষধর কেউটে সাপ উদ্ধার করল।

স্থানীয় বাসিন্দাদের থেকে জানা গেছে এলাকার কয়েক জন মৎস্যজীবি মাছ ধরার জন্যে খালে জাল পেতেছিলেন।এ দিন সকালে সেই জাল টানলেই উঠে আসে এই বিশালাকার সাপট।এর জেরে আতঙ্ক ছড়ায়।

দিঘা বনদপ্তরের আধিকারিক উত্তম মন্ডল বলেন পূর্ণবয়স্ক কেউটে সাপ প্রায় চার ফুট লম্বা, মাছ ধরার জালে আটকে গিয়েছিল।আমরা উদ্ধার করেছি।জানিয়েছেন এটিকে শংকরপুর রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হয়।

********

কেউটে সাপ (Naja kaouthia), যাকে monocellate cobra বলা হয়, বাংলায় গোক্ষুর গোখরা গোখরা প্রজাতির একটি সাপ যা দক্ষিণ এবং দক্ষিণপূর্ব এশিয়া দেখা যায়। এটিকে আইইউসিএন কর্তৃক ন্যূনতম বিপদগ্রস্ত তালিকাভুক্ত করা হয়েছে।এ গোখরোর ফণার পিছনে গরুর ক্ষুর বা পুরোনো দিনের ডাঁটি ছাড়া জোড়া-চোখো চশমার মত দাগ থাকে তার থেকে নাম গোক্ষুর। আবার ফণার পিছনে গোল দাগ থাকে তাই গোখরোর দুচোখার পরিবর্তে একচোখা চশমা বা মনোকল-এর উপমা দিয়ে এর ইংরেজি নাম মনোকল্ড কোবরা। গোখরা উত্তেজিত হলে ওদের ঘাড়ের লম্বা হাড় স্ফীত হয়ে ওঠে, তাতে চমৎকার ফণাটি বিস্তৃত হয়।

বয়সের সাথে সাথে সাপের গায়ের রং ফিকে হতে শুরু করে। এর দুটি সরু, লম্বা বিষ দাঁত আছে। সবচেয়ে বড় বিষ দাঁতের রেকর্ড হল ৬.৭৮ মিমি (০.৬৭৮ সেমি)। বিষদাঁতগুলো বিষছুঁড়ে মারার জন্য কিছুটা উপযুক্ত।বয়স্ক গোক্ষুর গোখরা প্রায় ১.৩৫ থেকে ১.৫ মি (৪.৪ থেকে ৪.৯ ফু) হয়, লেজ সহ তা দাঁড়ায় প্রায় ২৩ সেমি (৯.১ ইঞ্চি)। আরো অনেক বড় প্রজাতি পাওয়া গেছে তবে তা খুব বিরল। পূর্ণ বয়স্ক হলে এরা লম্বায় প্রায় ২.৩ মি (৭.৫ ফু) হয়।[]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *