Breaking News

রায়গঞ্জে নাগর নদী থেকে উদ্ধার ঘড়িয়াল

Post Views: website counter

 

পিয়া গুপ্তা চক্রবর্তী

দেখতে কুমিরের মতো জলজ প্রাণী , কিন্তু বাস্তব সত্য হল  স্বভাব-চরিত্রে ঠিক কুমির না। ইয়া লম্বা চ্যাপ্টা মুখ, আপাতদৃষ্টিতে হিংস্র কিন্তু আসলে নিরীহ এক সরীসৃপ।

বিগত এক দশক আগেও এই প্রাণী গুলো  দাপিয়ে বেড়াতো নদী-নালায়। তাদের এখন আর চোখে পড়ে না। বিলুপ্ত প্রজাতির এই প্রাণী এবারে উদ্ধার হলো উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ এর
নাগর নদী থেকে । স্থানীয় বাসিন্দারাই নদী থেকে ওই ঘড়িয়ালটিকে উদ্ধার করে।

ঘটনাকে কেন্দ্র করে উৎসুক জনতার ভিড় ছিল এদিন চোখে পড়ার মতো ।

রায়গঞ্জ ব্লকের ভিটিয়ার এলাকার কয়েকজন বাসিন্দারা নাগর নদী তে
ঘড়িয়াল কে দেখতে পেয়ে সেখান থেকে উদ্ধার করে।ঘটনার খবর পেয়ে বন বিভাগ ও পিপল ফর অ্যানিম্যালস-এর সদস্যরা এলাকায় এসে ঐ বিলুপ্ত প্রজাতির প্রাণীটি কে নিজেদের কাছে নিয়ে নেন।

জানা গেছে, শুক্রবার সকালে ভিটিয়ার গ্রাম লাগোয়া নাগর নদীতে কুমিরের মতন দেখতে একটি প্রাণীকে ভেসে থাকতে দেখেন বাসিন্দারা। এরপর স্থানীয় যুবকরা দড়ি দিয়ে ফাঁস লাগিয়ে ওই ঘড়িয়ালটিকে নদী থেকে উদ্ধার করে। স্থানীয় বাসিন্দা সাদ্দাম হুসেনের দাবি, ঘড়িয়ালটিকে নদী থেকে উদ্ধার করে নিজেদের হেফাজতে রেখেছেন তাঁরা৷ বন বিভাগ এলে তাঁদের হাতে তুলে দেওয়া হবে।

বিগত কয়েক বছর আগেও নাগর নদীতে একটি ঘড়িয়াল দেখা যাওয়ার ঘটনা ঘটে৷ ইটাহার থানা এলাকার বাড়িওলঘাট গ্রাম লাগোয়া নদীতে স্থানীয় বাসিন্দারা ঘড়িয়ালটিকে দেখতে পান। সেই সময় বন বিভাগের উচ্চপদস্থ কর্তারা ঘটনাস্থলে পৌঁছে ঘড়িয়ালটিকে উদ্ধার করে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *