Breaking News

চা পাতা প্রক্রিয়াকরন করে সাবান ,সেম্পু ও তেল তৈরী করবে স্বনির্ভর গোষ্ঠী

Post Views: website counter

 

প্রদীপ কুমার সিংহ 

চা পাতা প্রক্রিয়া করণের মাধ্যমে তেল,সাবান ও শেম্পূ তৈরীর উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজ্য সরকারের সহযোগীতায় স্বর্ণীর্ভর গোষ্ঠী গুলিকে সংগে নিয়ে এই সব সামগ্রী বিশ্বের বাজারে রপ্তানী করার পরিকল্পনা নিয়েছে একটি বেসরকারি সংস্থা।

এর ফলে স্বনির্ভ র গোষ্ঠী গুলি যেমন উপকৃত হবে, তেমনই ডুয়ার্স এ চা শিল্প গুলি ঘুরে দাঁড়াতে পারবে বলে মনে করেন অনেকেই।ইতিমধ্যে তারা ডুয়ার্সের মালবাজারে দুটি বাগানকে একাজে বেছে নিয়েছেন বলে জানিয়েছেন সংস্হার কর্নধার।তিনি বলেন আমরা দক্ষিণবঙ্গ থেকে দু হজার ও উত্তরবঙ্গ থেকে এক হাজার স্বনির্ভর গোষ্ঠী কে একাজে নিযুক্ত করবো।

স্বনির্ভর গোষ্ঠী ফ্যাক্টরী বসে যেমন টি ব্যাগ তৈরি করবে তেমন শেমপু , সাবানও তেল তৈরীতে সাহায্যে করবে। তার বিনিমযে গোষ্ঠীর সদস্যরা ভালো অর্থ উপার্জন করতে পারবে।

বিশেষ সূত্র থেকে জানা যায় জৈব পদ্ধতিতে উৎপাদিত চায়ের পাতা থেকে তৈরি চা,শেম্পু, সাবান ও তেলের বিশ্বের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। সরকারের সহযোগীতায় সমস্ত বাগান যদি একাজে এগিয়ে আসে,তাহলে করোনা পরিস্তিতির মধ্যে স্বনির্ভর গোষ্ঠী গুলি যেমন উপকৃত হবে, তেমনই চা শিল্পের অর্থনৈতিক অবস্থার আমূল পরিবর্তন ঘটবে। সংস্থার আধিকারিক জানান অলরেডী তারা দুটি বাগান অধিগ্রহন করেছে।

সেখানে তেল,সেমপু,সাবান তৈরি করার জন্য মেশিন বাড়ানো হবে।বিশেষ করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের একাজে অগ্রাধীকার দেওয়া হবে। তারা ফ্যাক্টরি তে বসে ছোটছোট টি ব্যাগ তৈরী করবেন। রাজ্য সরকারের সংস্হার পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে। সরকারী সহযোগীতা মিললে কাজটির দ্রুততার সাথে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *