Breaking News

রাজ্যবাসীর সুস্বাস্থ্যের কামনায় গণেশ চতুর্থীতে পুজো করল বাঁকুড়ার সতীর্থ সংঘ

Post Views: website counter

 

করোনা ভাইরাসের সংক্রমণের আবহে দেশ তথা রাজ্যবাসীর সুস্বাস্থ্যের কামনায় গণেশ চতুর্থীতে পুজো করল বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের সতীর্থ সংঘ।

শনিবার ইন্দাস ব্লকের আব্দুলপুরে প্রথম বছর এই পুজো হল‌।

পুজোর অন্যতম উদ্যোক্তা তথা সতীর্থ সংঘের সাধারণ সম্পাদক সুজিত সাম বলেছেন, “এই সময় দেশ ও আমাদের রাজ্য এক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। করোনা ভাইরাসের সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু, আমাদের এই কঠিন সময়কে পাড় করে জয়ী হতেই হবে।” প্রসঙ্গত, সুজিত সাম একসময় তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সম্পাদক ছিলেন।

করোনা ভাইরাসের সংক্রমণের আবহে বর্তমানে তিনি নিজের গ্রামে থেকেই কাজ করছেন। সিদ্ধিদাতা গণেশের পুজোও হল তাঁর উদ্যোগেই। লকডাউনের সময় একঝাঁক সামাজিক কর্মসূচি নিয়ে বাঁকুড়া জেলার মানুষের হাতে খাদ্য সামগ্রী তুলে দিয়েছিলেন।

তিনি জানিয়েছেন, যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। ততদিন কলকাতা না গিয়ে আমি গরীব মানুষের পাশে থেকে কাজ করতে চাই। গণেশ পুজোও সাধারণ মানুষের কল্যাণের জন্যই করা হয়েছে।

*******

সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব রূপে পালিত হয় এই উৎসব। হিন্দু পঞ্জিকা  অনুযায়ী  ভাদ্র মাসের  শুক্লা চতুর্থী তিথিতে গণেশের পূজা বিধেয়। সাধারণত এই দিনটি ২০ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মাঝে কোনো এক দিন পড়ে। দশদিনব্যাপী গণেশোৎসবের সমাপ্তি হয় অনন্ত চতুর্দশীর দিন।

ভাদ্রপদ শুক্লপক্ষ চতুর্থী মধ্যাহ্নব্যাপিনী পূর্বাবিদ্ধ – এই পূজার প্রশস্ত সময়। চতুর্থী দুই দিনে পড়লে পূর্বদিনে পূজা অনুষ্ঠিত হয়। এমনকি দ্বিতীয় দিন মধ্যাহ্নের সম্পূর্ণ সময়ে চতুর্থী বিদ্যমান হলেও পূর্বদিন মধ্যাহ্নে এক ঘটিকার (২৪ মিনিট) জন্যও যদি চতুর্থী বিদ্যমান থাকে তবে পূর্বদিনেই গণেশ পূজা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *