Breaking News

ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলনে সাফাই কর্মীরা

Post Views: website counter

 

ভাতা বৃদ্ধির দাবিতে উত্তর দিনাজপুর জেলা প্রশাসনিক কার্যালয়ের বিভিন্ন দপ্তরে কাজ বন্ধ করে আন্দোলনে নেমেছিলেন সাফাই কর্মীরা। এইসব সাফাই কর্মীদের কাজ থেকে বের করে দেওয়া এবং তাদের বস্তি উচ্ছেদ করে দেওয়ার হুমকি দিয়েছে জেলা প্রশাসন। এরই প্রতিবাদে আজ থেকে বৃহত্তর আন্দোলনে নামল উত্তর দিনাজপুর জেলার সাফাই কর্মী সংগঠন ” রায়গঞ্জ সাফাইকর্মী হরিজন সমিতি “।

রায়গঞ্জ সাফাই কর্মী হরিজন সমিতির পাশে এসে আন্দোলনে নামল নর্থবেঙ্গল বাঁশফোড় অ্যান্ড হরিজন ওয়েলফেয়ার অর্গানাইজেশন। রায়গঞ্জ গভর্মেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পাশে ভাতা বৃদ্ধি ও কাজে নিয়োগের দাবিতে ধর্না অবস্থান বিক্ষোভ কর্মসূচি শুরু করল কয়েকশো সাফাইকর্মী। অবিলম্বে তাদের ভাতা বৃদ্ধি করে কাজে নিয়োগ না করলে উত্তরবঙ্গজুড়ে কর্মবিরতি আন্দোলনে নামার হুমকি দিয়েছে সাফাইকর্মী সংগঠনগুলি।

উত্তর দিনাজপুর জেলা সদর রায়গঞ্জ কর্নজোড়ায় সরকারি সমস্ত অফিস মিলিয়ে ১০০ জন সাফাইকর্মী রয়েছেন। খুবই নিম্নহারে মাত্র ৩০০০ টাকা তাদের ভাতা প্রদান করা হয় যা দিয়ে এই দুর্মূল্যের বাজারে তাদের পক্ষে সংসার প্রতিপালন সম্ভব হচ্ছেনা।

রায়গঞ্জ সাফাইকর্মী হরিজন সমিতির সদস্য শঙ্কর জমাদার বলেন, মাত্র তিন হাজার টাকা দিয়ে তাদের পক্ষে কাজ করা সম্ভব নয়। তাঁরা বহুবার প্রশাসনের কাছে ভাতা বৃদ্ধির জন্য আবেদন করেছেন কিন্তু প্রশাসন কর্নপাত করেনি। তাই বাধ্য হয়ে কাজ বন্ধ রেখে ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলনে নেমেছেন তাঁরা। তাঁদের এই লাগাতার আন্দোলনের জেরে জেলা প্রশাসন এইসব সাফাইকর্মীদের কাজ থেকে অবসর গ্রহনের নির্দেশ দিয়ে কাগজ ধরিয়ে দিয়েছেন। এর পাশাপাশি যেসব সরকারি জায়গায় বাড়িঘর করে এই সাফাইকর্মীরা বসবাস করছেন সেগুলিও উচ্ছেদ করার প্রশাসন হুমকি দিয়েছে বলে অভিযোগ।

এরই প্রতিবাদে মঙ্গলবার থেকে রায়গঞ্জ রায়গঞ্জ গভর্মেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের সামনে অবস্থান বিক্ষোভ কর্মসূচি শুরু করল রায়গঞ্জ সাফাইকর্মী হরিজন সমিতি ও নর্থবেঙ্গল বাঁশফোড় অ্যান্ড হরিজন ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সদস্যরা। অবিলম্বে ভাতা বৃদ্ধি করে কাজে নিয়োগ না করলে সাড়া উত্তরবঙ্গজুড়ে কর্মবিরতি আন্দোলন করবেন বলে হুমকি দিয়েছে সাফাইকর্মী সংগঠন নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *