Breaking News

এবার ভারতীয় বংশোদ্ভুত মহিলা আমেরিকার ভাইস প্রেসিডেন্টের লড়াইয়ে

Post Views: website counter

 

ইতিহাস তৈরীর পথে কমলা হ্যারিস। ভারতীয় বংশোদ্ভুত এই মহিলা নির্বাচনে জয়ী হলে ইতিহাস
হবে ।মার্কিন নির্বাচনে এই প্রথমবার কোন অশ্বেতাঙ্গ ভারতীয় বংশোদ্ভুত মহিলা সে দেশের ভাইস প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করেছেন ।

মঙ্গলবার একটি টুইটবার্তায় ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী বিডেন বলেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি, আমার সহযোদ্ধা হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছি। ছোটো ছেলের জন্য নির্ভীক যোদ্ধা এবং দেশের অন্যতম সেরা জনপ্রতিনিধি।’

জামাইকান ও ভারতীয় বাবা-মার সন্তান কমলা হ্যারিস ২০১৭ সালে প্রথম অ-শ্বেতাঙ্গ মহিলা সেনেটর হিসেবে ক্যালিফর্নিয়া থেকে নির্বাচিত হন । তার আগে সানফ্রান্সিস্কোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ও ক্যালিফর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন।

আমেরিকার ভারতীয়দের মধ্যে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। আর আমেরিকায় বহু ভারতীয় বংশোদ্ভূতের বাস। ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে ট্রাম্পের সেই জনপ্রিয়তাকে টক্কর দেওয়ার জন্যই কমলাকে বেছে নেওয়া হল বলে মনে করা হচ্ছে ।
একটা সময় কমলা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াইয়েও ছিলেন। কিন্তু ডেমোক্র্যাটদের দলের অন্দরের লড়াইয়ে জো বিডেনের কাছে হেরে যান তিনি। তবু প্রেসিডেন্ট ট্রাম্পকে টেক্কা দেওয়ার জন্য এবার যৌথ ভাবে ডেমোক্র্যাটদের হয়ে লড়াই করবেন বিডেন এবং কমলা।

এই প্রথম আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের জন্য দক্ষিণ এশিয়ার  বংশোদ্ভূত অ-শ্বেতাঙ্গ কোনও ব্যক্তি লড়াই করছেন।আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে তৃতীয় মহিলা হিসেবে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়বেন কমলা হ্যারিস।

মনোনয়নের পরেই ট্যুইটারে কমলা হ্যারিস লেখেন, ‘জো বিডেন সারা জীবন আমাদের জন্য লড়েছেন। উনিই পারবেন আমেরিকাকে এক করতে। প্রেসিডেন্ট হিসেবে উনিই আমেরিকাকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। আর ওনার সহযোগী হিসেবে আমাকে মনোনীত করায় আমি সম্মানিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *