Breaking News

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়চ্ছে বাংলাদেশ

Post Views: website counter

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে নিশ্চিদ্র নিরাপত্তায় ঘিরে ফেলতে চায় বাংলাদেশ সরকার। সেই কারণেই মোদীকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে বলে মঙ্গলবার জানিয়েছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মোদিকে আমন্ত্রণ জানানোর বিরুদ্ধে বাংলাদেশে আন্দোলন হচ্ছে। এই পরিস্থিতিতে তিনি বাংলাদেশ সফর বাতিল করছেন, এরকমই শোনা যাচ্ছে। যদিও সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি।

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শততম জন্মবার্ষিকী। সেই উপলক্ষে বর্ষব্যাপী অনুষ্ঠানের সূচনা হবে ওইদিন। তাই নরেন্দ্র মোদির পাশাপাশি ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক বিশিষ্ট মানুষকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিভিন্ন কট্টর ইসলামিক সংগঠনের তরফে নরেন্দ্র মোদির নিমন্ত্রণ বাতিলের দাবি করা হলেও বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না শাসকদল আওয়ামি লিগ।

এপ্রসঙ্গে তাদের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা কোনওদিন অস্বীকার করা যাবে না। তাহলে অকৃতজ্ঞতার পরিচয় দেওয়া হবে। বঙ্গবন্ধুর শততম জন্মদিনে উপস্থিত থাকার জন্য তাই ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে। কোনও অবস্থাতে তা প্রত্যাহার করা হবে না।

এ যে ফাঁকা আওয়াজ নয় তার কারন কিছু বিরোধীতার মধ্যেই মোদীর সফরের সার্বিক বিষয় চূড়ান্ত করতে বাংলাদেশ সফরে গিয়েছেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

মোদির মত হাসিনাও যে এই বিরোধকে পাত্তা দিচ্ছেন না তা স্পষ্ট বাংলাদের বাংলাদেশের বিদেশমন্ত্রীর কথায়, ‘ভারতের কথা উঠলেই একাত্তরের মুক্তিযুদ্ধ, সেখানে কোটি মানুষকে আশ্রয়দান, তাদের খাবার-চিকিৎসার বিষয়টি সামনে আসে। এই অবস্থায় যারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধিতা করছেন, এটা তাদের নিজস্ব ব্যাপার। বাংলাদেশ গণতান্ত্রিক দেশে। এখানে সবার মতামত জানানোর অধিকার রয়েছে। তবে আমাদের স্বাধীনতা যুদ্ধের বন্ধুরাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রীকে সর্বোচ্চ সম্মানই জানাবে সরকার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *