Breaking News

বধু নির্যাতন নিয়ে “এভরি ৬৮ মিনিটস”

Post Views: website counter

ইন্দ্রজিৎ আইচ

আমাদের ভারতবর্ষের নারীরা আজও স্বাধীন নয়। ঘরে বাইরে ও অফিসে এবং রাস্তায় নানা ধরনের অত্যাচার হয়ে চলেছে। বিশেষ করে পন প্রথা বন্ধ করতে ও মেয়েদের আরো সাবলম্বী করে তুলতে পরিচালক অনিন্দিতা চল্লিশ মিনিটের একটা ছবি বানিয়েছে। নাম “এভরি ৬৮ মিনিটস”।

এই ছবিতে দেখানো হচ্ছে একটি মেয়ে শশুর বাড়িতে কি ভাবে বধূ নির্যাতন এর শিকার হয়। শেষমেষ শশুর শাশুড়ি ও স্বামী হাত থেকে বাঁচতে সেই মেয়েটি গলায় দড়ি দিয়ে ঝুলে পড়ে। এই আমাদের সমাজ। যেখানে স্বামী সেই মেয়ে কে বলে বাপের বাড়ি থেকে ৩০ লাখ টাকা আনতে। মেয়েটার পিএইচডি-র সব পেপার পুড়িয়ে দেয় তার স্বামী। প্রতিদিন তাকে মেরে শরীর থেকে রক্ত বার করে দেয়।

এই অত্যাচার প্রতিদিন চলতে থাকে তার ওপর। বাপের বাড়িতে সে জানায় না। পাছে বাবা মা বোন যদি জানতে পেরে আসে আর অশান্তি হয় তাই সব অত্যাচার সে মুখ বুজে মেনে নেয়। কিন্তু একদিন বাড়াবাড়ি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেল এমন যে সেই মেয়ে টি নিজেকে শেষ করে দিল চিরতরে। এই গল্প নিয়ে ৪০ মিনিটের একটি ছবি করেছেন জনপ্রিয় পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী। ছবির নাম “এভরি ৬৮ মিনিট”।

অনিন্দিতার গল্প ও পরিচালনায় ও ডেভিড ও গলিয়াত ফিল্মস এর নিবেদন এ এই ছবিতে অসাধারণ অভিনয় করেছেন রিচা শর্মা, আদিল হুসেন, টোটা রায় চৌধুরী,লাবনী সরকার, ভরত কল,চন্দন সেন সহ আরো অনেকে।ছবিটি প্রযোজনা করেছেন লাল ভাটিয়া ও ইমরান জাকি। সংগীত, সম্পাদনা ও ক্যামেরা করেছেন বিক্রম ঘোষ, অর্ঘ্য কমল ঘোষ ও মানস গাঙ্গুলী।

আজ হোটেল মেরিওট এ এক সাংবাদিক সম্মেলনে ছবিটি দেখানো হলো। পরিচালক অনিন্দিতা জানালেন যেহেতু ছবিটি হিন্দিতে করা তাই সারা ভারতবর্ষে বিভিন্ন স্কুলে সমাজ পরিবর্তন, বর্তমান মেয়েদের অবস্থান ও তার প্রতিকার এসব ভাবনা নিয়ে ছবিটি দেখানো হবে।মঞ্চে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অনিন্দিতা সার্বাধিকারী, রিচা শর্মা, লাল ভাটিয়া ও ইমরান জাকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *