Breaking News

কোলাঘাটে মহিলাদের নিয়ে রান্না প্রতিযোগিতা

Post Views: website counter

প্রদীপ কুমার মাইতি

আজ বাংলায় একটি প্রাচীন পরব গোটা রান্না। যে সংস্কৃতি লুপ্তপ্রায়। তাকেই সামনে রেখে আজ কোলাঘাটে সংকেত ও একটি রেস্টুরেন্টের উদ্যোগে অনুষ্ঠিত হলো  রান্না প্রতিযোগিতা। নানান জায়গা হতে বিভিন্ন বয়সের প্রায় শতাধিক মহিলা বাড়ি থেকে যে যার মতো রান্না করে নিয়ে এতে অংশ নেন। নানা পদে দেখা গেছে  অনেক অজানা অদেখা আইটেম,যা দেখে যে কোন খাদ্যরসিক ই বিচলিত হবেন।

পাঁশকুড়া কলেজের অধ্যাপিকা কেয়া সামন্ত এনেছিলেন মোচা বাহার। হাওড়া বাগনানের এক গৃহবধূ নাসিমা মল্লিকের আইটেম ছিল মুগ মশাল্লা। দেনান গ্রামের কলেজ পড়ুয়া সুচন্দ্রিমা চ্যাটার্জি বানিয়ে ছিলেন চিকেন টিক্কা। সদ্য বিবাহিতরেশমী সিনহা যত্ন করে বানিয়ে ছিলেন কুমড়োর হালুয়া। দেউলটির আটপৌরে গিন্নি হাজির হয়েছিলেন বাসমতি চালের খিচুরী নিয়ে।

এছাড়াও নানান পদে  দেখা গেছে আস্ত একটা গোটা মুরগির মাশাল্লা, চিংড়ি মালাইকারি, ভেটকি ভাপা, তেলাপিয়া সাম্বল, মাসরুম ভাপা, হিচড়ের কোপ্তা, ভাপা চিংড়ি , মটরশুঁটির ধোঁকা, জালি পিঠে, মুলোর পরোটা থেকে শুক্তো মুড়ি ঘ্নটর মত মোঘল বাদশাহী ঘরানার পাশাপাশি বাঙলার বহু প্রিয় খাদ্য পদ। স্থানাধিকারী দশজনকে নানা আকর্ষণীয় উপহারের সাথে অংশ নেওয়া সবাইকেই স্মারক উপহার দেওয়া।

আয়োজকদের পক্ষে সুদিপ্তা দাশগুপ্ত জানান,- বেশীরভাগ মেয়েদেরই একই ভাবে সময় কাটে রান্নাঘরে কড়া খুন্তি নিয়ে। সেই রান্না নিয়েই একটি আয়োজনে একদিন একটু করা আর তাদের সৃষ্ট রান্না শিল্পকে তুলে ধরতে ও সম্মান জানাতেই এই আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *