Breaking News

রাজ্যে বনোমহোৎসবের সুন্দরবন অঞ্চলে ম্যানগ্রোভ গাছ বসানোর সূচনা হলো

Post Views: website counter

 

প্রদীপ কুমার সিংহ 

রাজ্যে বনমহোৎসব ম্যানগ্রোভ এর সূচনা হলো । বুলবুল এবং আমফানের প্রবল ঝড়ে ব্যাপক ভাবে ক্ষতি হয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ বা বাদাবনের ।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ক্ষতিপূরণের জন্য সারা সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ গাছের চারা বসানোর জন্য নির্দেশ দিয়েছেন।

এই সূচনায় আজ সুন্দরবনের দুলকিতে ম্যানগ্রোভ গাছের চারা বসানো শুরু হলো । আগামী দু’মাসের মধ্যেই ৫কোটি ম্যানগ্রোভ চারা সুন্দরবনের এগারটি ব্লকের ২৫০০হেক্টর জমিতে এই চারা বসানো হবে । নদী র ফাকা চর গুলিতে, এই ম্যানগ্রোভ বসানো হচ্ছে । পাশাপাশি সুন্দরবনের গভীর জঙ্গলের মধ্যে যেখানে ফাঁকা জায়গা রয়েছে সেখানেও এই গাছ বসানো হবে ।আগামী দু’মাসের মধ্যে শেষ হবে এই কাজ ।

আগামী দু মাস সুন্দরবনের ম্যানগ্রোভ চারা বসানোর কাজে ৮ লক্ষ ১২ হাজার শ্রম দিবস তৈরি হবে । গ্রামের অসংখ্য শ্রমিক মজুর পাশাপাশি পরিযায়ী শ্রমিকরা যারা খেতে খামারে কাজ করেন তেমন গ্রামীণ মহিলা এবং পুরুষ উপকৃত হবেন ।

এই ম্যানগ্রোভ লাগানোর পাশাপাশি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এবং ২৪পরগনা বনবিভাগ দক্ষিণের পক্ষে প্রায় দেড় লক্ষ নারিকেল চারা সঙ্গে আম, জাম, কাঁঠাল, সবেদা গাছের চারা বিতরণ করা হচ্ছে। চলবে দুমাস ধরে । আজ তার সূচনা হলো ।

সুন্দরবনের দুলকি গ্রামের পাশে বিদ্যা নদীর এক কিলোমিটার চরে ম্যানগ্রোভ বা বাদাব ন গাছের চারা বসানো হলো । সে সম্পর্কে আমাদের জানালেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা ডক্টর সুধীরচন্দ্র দাস ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *