Breaking News

আমফানে পুর্ব মেদিনীপুরে ভাঙ্গলো কয়েক হাজার বাড়ি:কৃষিক্ষেত্রে ক্ষতি ১০০ কোটির বেশী

Post Views: website counter

 

বুধবার পুর্ব মেদিনীপুর জেলার উপর দিয়ে ১৫০ কিমি গতিতে বয়ে যাওয়া সুপার সাইক্লোন আমফান প্রচুর ক্ষতি করে দিয়ে গেছে।জেলার সর্বত্র প্রচুর গাছ ভেঙ্গে পড়ায় বহু রাস্তা এখনো অবরুদ্ধ।সেই সাথে ইলেক্ট্রিকের খুঁটি ভাঙ্গায় বহু এলাকায় বিদ্যুতের সংযোগ নেই ।তাই ক্ষতির প্রকৃত পরিমান কত এখনো হিসাব করে উঠতে পারেনি প্রশাসন।

তবে দুর্যোগ কাটিয়ে ওঠার পরে প্রাথমিক হিসাব অনুযায়ী জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সাইক্লোনের আগেই প্রায় ৯০ শতাংশ বোরো ধান তুলে ফেলেছিলেন চাষিরা । বুধবারের ঝড়ের প্রভাবে বাকি ১০ শতাংশ পুরোপুরি মাঠেই নষ্ট হয়ে গেছে । কৃষি দফতরের মতে আমফানের প্রভাবে ধানের তেমন ক্ষতি না হলেও অন্যান্য ক্ষেত্রে ক্ষতি ব্যাপক।যেমন এগরা, পাঁশকুড়া, পটাশপুর-সহ বেশ কিছু ব্লকের প্রায় ১৬ হাজার হেক্টর জমিতে চিনা বাদাম চাষ হয় । ঝড়ের দাপটে ও বৃষ্টিতে জল জমায় প্রায় সবটাই নষ্ট হয়েছে । রামনগর, মহিষাদল, তমলুক, ময়না ও নন্দকুমার ব্লকের ৬ হাজার হেক্টর জমির পানের বরজ ক্ষতিগ্রস্ত হয়েছে । পাশাপাশি জেলায় নয় হাজার হেক্টর ফুল চাষের জমি ও ২০ থেকে ২৫ হাজার হেক্টর সবজি চাষের জমি পুরোপুরি ক্ষতিগ্রস্ত ।পাশাপাশি
মনে করা হচ্ছে পূর্ব মেদিনীপুর জেলার ২৫ টি ব্লকে কয়েক হাজার বাড়ি ভেঙে পড়েছে ।

জেলা কৃষি বিভাগের সহ-অধিকর্তা মৃণালকান্তি বেরা জানিয়েছেন, ঝড়ের দাপটে গোটা পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকায় সবজি, ফুল, পান ও মাছ চাষের ব্যাপক ক্ষতি হয়েছে । ব্লকগুলি থেকে যে রিপোর্ট উঠে আসছে তাতে কৃষকদের প্রায় সমস্ত ফসল নষ্ট হয়েছে বলে মনে করা হচ্ছে । প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, সমগ্র জেলায় কৃষকদের ১০০ কোটি টাকার উপর ফসল নষ্ট হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!